কেন PM2.5 প্রায়ই PM10 থেকে বেশি? PM10 কি এখনও একটি প্রাসঙ্গিক পরিমাপ?
Why is PM2.5 often higher than PM10? Is PM10 still a relevant measure?

Posted on February 2nd 2013
(re-edited on January 17th 2024)
শেয়ার করুন: aqicn.org/faq/2013-02-02/why-is-pm25-often-higher-than-pm10/bn/

আমরা এই সপ্তাহে সেভারিন পি এর কাছ থেকে একটি খুব ভাল এবং প্রাসঙ্গিক প্রশ্ন পেয়েছি, যিনি pm2.5 ঘনত্ব বনাম pm10 ঘনত্ব সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। সেভারিন তার মেইলে যা জিজ্ঞাসা করেছিল তা হল:

আমি বুঝতে পারছি না কেন pm2.5 ঘনত্ব প্রায়ই pm10 ঘনত্বের চেয়ে বেশি।
2.5 মাইক্রোর থেকে ছোট পিএম কি 10 মাইক্রোর থেকে ছোট পিএম-এর অন্তর্ভুক্ত নয়?
আপনার উত্তর করার জন্য আপনাকে ধন্যবাদ

সেভারিনের প্রশ্নটি সম্পূর্ণ সঠিক: PM2.5 হল, সংজ্ঞা অনুসারে, 2.5 মাইক্রোমিটারের চেয়ে ছোট কণা, তাই প্রকৃতপক্ষে, তাদেরও 10 মাইক্রোমিটারের চেয়ে ছোট হিসাবে অন্তর্ভুক্ত করা উচিত।

কিন্তু ঘনত্ব সম্পর্কে অনুমানটি সঠিক নয়: PM2.5 ঘনত্ব PM10 এর থেকে ছোট হতে পারে, কিন্তু তবুও, রূপান্তরিত AQI মান বেশি হতে পারে। উদাহরণস্বরূপ, PM2.5-এর জন্য 50 এর AQI 15.5 mg/m 3 এর সাথে মিলে যায়, যেখানে PM10-এর জন্য এটি 55 mg/m 3- এর সাথে মিলে যায়।

সুতরাং, এমনকি যদি PM10 ঘনত্বে সম্পূর্ণ PM2.5 15.5 mg/m 3 যোগ করা হয়, PM10 AQI এখনও PM2.5 AQI থেকে অনেক কম থাকে, উদাহরণস্বরূপ, এই সপ্তাহের শুরুতে, ডং চেং ডং সি (东城东)四) PM10 এর ঘনত্ব ছিল 366, যার ফলে 216 AQI, যখন Dong Cheng Dong Si (东城东四) PM2.5 ছিল 348, যার ফলে 398 AQI।

আমাদের বোঝাপড়া সঠিক কিনা তা দ্বিগুণ নিশ্চিত করার জন্য, আমরা urbanemissions.info থেকে বিশ্ববিখ্যাত এয়ার কোয়ালিটি বিশেষজ্ঞ ডঃ শরৎ গুট্টিকুন্দার সাথে যোগাযোগ করেছি, যিনি আমাদের আবার লিখেছেন:

আপনি এই সব ঠিক আছে. পার্থক্যগুলি PM2.5 এবং PM10-এর বিরতি পয়েন্টের পার্থক্য এবং কীভাবে মহামারী সংক্রান্ত ডেটা প্রতিটি ভগ্নাংশের সাথে সম্পর্কিত।

সুতরাং, পরবর্তী প্রশ্নগুলি হল PM10 এর প্রাসঙ্গিকতা সম্পর্কে, বিশেষ করে চীনে। এটি সম্পূর্ণভাবে সঠিক যে বেশিরভাগ সময় (অভিজ্ঞতামূলকভাবে নিশ্চিত), PM2.5 হল AQI-তে প্রভাবশালী মান। সুতরাং, আমরা এখনও PM10 পরিমাপ প্রয়োজন? এটা কি এখনও প্রাসঙ্গিক? এবং PM10 AQI PM2.5 এর থেকে বেশি হলে কোন অবস্থার প্রতিফলন ঘটে?

আমরা ডঃ শরৎ গুট্টিকুন্ডাকে আবার প্রশ্নটি জিজ্ঞাসা করলাম, যিনি উত্তর দিয়েছিলেন:

এখন নতুন গবেষণায় প্রমাণ পাওয়া গেছে যে PM2.5 PM10 এর চেয়ে বেশি ক্ষতিকর। শারীরিকভাবে, এটি বোধগম্য হয় - কণার চেয়ে ছোট, এটি ফুসফুসের গভীরে গিয়ে আমাদের ক্ষতি করবে এমন সম্ভাবনা বেশি। PM2.5-এর জন্য মানদণ্ডের জন্য সমস্ত দেশে চাপ দেওয়ার জন্য এটিও WHO-এর একটি গুরুত্বপূর্ণ কারণ।

প্রশ্নে, আমাদের কি এখনও PM10 পরিমাপ করা দরকার, যখন আমরা PM2.5 করছি - হ্যাঁ আমরা এখনও করি। যদিও PM2.5 এর ভগ্নাংশ PM10 ভগ্নাংশে বেশি, পরিবহন এবং অন্যান্য দহন উত্স থেকে দূষণ সহ বেশিরভাগ শহরের জন্য, একটি প্রায়শই অবহেলিত অ-দহন উত্স হল ধুলো পুনঃ সাসপেনশন (রাস্তার ধুলো এবং ধুলো ঝড় থেকে), যা গঠন করে মোটা ভগ্নাংশের অংশ (PM2.5 থেকে PM10)। যদি আমরা হঠাৎ করে PM10 পরিমাপ করা বন্ধ করি, তাহলে আমরা এই উৎসটিকে অবহেলা করব।

বেশিরভাগ শহর এখনও শুধুমাত্র PM10 পরিমাপ করে - চীন এবং ভারতে। সুতরাং, আরেকটি কারণ আমরা এটিকে সমীকরণ থেকে সরাতে পারি না।

অনেক ধন্যবাদ, ডাঃ শরৎ, দ্রুত এবং পেশাদার উত্তরের জন্য।

(中文版请点击此处 )

ঘনত্ব থেকে AQI তে রূপান্তর সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি AQI ক্যালকুলেটর এবং সেইসাথে এই AQI স্কেল ব্যাখ্যাটি দেখতে পারেন।

সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius