আমাদের বায়ুমণ্ডলে নাইট্রোজেন ডাইঅক্সাইড (NO2)
Nitrogen Dioxyde (NO2) in our atmosphere

Posted on January 10th 2017
শেয়ার করুন: aqicn.org/faq/2017-01-10/nitrogen-dioxyde-no2-in-our-atmosphere/bn/
Introduction to Weather and Climate,
Univ. of Arizona (credits)

একটি সাধারণ প্রশ্ন জিজ্ঞাসা করা হয় কেন নাইট্রোজেন ডাই অক্সাইড (NO 2 ), সালফার ডাই অক্সাইড (SO 2 ) এবং কার্বন মনোক্সাইড (CO) এর ঘনত্ব সবসময় এত কম এবং সেগুলি পরিমাপ করা দরকারী?

এই পদার্থগুলি পর্যবেক্ষণ করার গুরুত্ব তুলে ধরতে এই নিবন্ধটি ব্যাখ্যা করতে যাচ্ছে যে এই দূষণকারীগুলি কোথা থেকে আসে এবং কীভাবে তারা আমাদের স্বাস্থ্য এবং পরিবেশকে প্রভাবিত করে।

জিনিসগুলি সংক্ষিপ্ত রাখতে এই নিবন্ধটি কেবল NO2-এ ফোকাস করবে।


--

নাইট্রোজেন ডাই অক্সাইড (NO 2 ) কি?

NO 2 হল একটি লালচে বাদামী গ্যাস যা সমস্ত দহন ইঞ্জিন থেকে নির্গত হয়। দুটি প্রধান নাইট্রোজেন ভিত্তিক যৌগ রয়েছে যা জ্বলন ইঞ্জিন থেকে নির্গত হয়: NO 2 এবং নাইট্রিক অক্সাইড (NO)। সম্মিলিতভাবে এই দুটি দূষণকারীকে NO x বা নাইট্রোজেনের অক্সাইড হিসাবে উল্লেখ করা হয়।

Figure 1 Simplified cycle of NO and NO2

সংক্ষেপ:

  • NO2: Nitrogen Dioxyde
  • NO: Nitric Dioxyde
  • NOx: Oxides of Nitrogen = {NO2+NO}

NO 2 জীবনচক্র

নির্গমনের বিন্দুতে (অর্থাৎ নিষ্কাশন পাইপ), NO x এর অনুপাত প্রায় 90% NO এবং 10% NO 2 (1)।

বায়ুমন্ডলে কয়েক ঘন্টা পরে এবং উদ্বায়ী জৈব যৌগ (VOCs) এর উপস্থিতিতে NO NO 2 এ রূপান্তরিত হয়। এই প্রতিক্রিয়া কয়েক সেকেন্ড থেকে কয়েক ঘন্টার মধ্যে ঘটতে পারে (2)।

NO 2 বাতাসে থাকা অন্যান্য পদার্থের সাথে আরও বিক্রিয়া করে নাইট্রিক অ্যাসিড, কণা পদার্থ এবং PANs (পেরক্সিয়াসিল নাইট্রেট) নামক পদার্থ তৈরি করে।

Also with sunlight NO2 can convert back to NO and produce ozone (O3) as a side pollutant. Because of the potential of NO2 to produce these "secondary" pollutants it is important to monitor and regulate NO2.

কিভাবে NO 2 আমাকে প্রভাবিত করে?

NO 2- এর স্বল্প এবং দীর্ঘমেয়াদী এক্সপোজার শ্বাসকষ্টজনিত সমস্যার বর্ধিত ঝুঁকির সাথে যুক্ত করা হয়েছে। হাঁপানিতে আক্রান্ত ব্যক্তি, অল্পবয়সী শিশু এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের এর প্রভাবের প্রতি সংবেদনশীলতা বৃদ্ধি পায় (1)।

বায়ুমণ্ডলে NO 2 এর উপস্থিতির কারণে সৃষ্ট গৌণ দূষণেরও তাদের নিজস্ব বিরূপ প্রভাব রয়েছে। PAN একটি বিরক্তিকর, নাইট্রিক অ্যাসিড অ্যাসিড বৃষ্টি এবং কণা পদার্থ এবং O3 শ্বাসযন্ত্রের সমস্যা সৃষ্টি করে।

কে এবং কি NO x নির্গত করছে?

পূর্বে উল্লিখিত হিসাবে, NO x নির্গমন দহন ইঞ্জিন থেকে আসে। কিন্তু এই ইঞ্জিনগুলিতে যা ঘটছে তা হল বায়ুর সাথে জীবাশ্ম জ্বালানীতে হাইড্রোকার্বনের উচ্চ তাপমাত্রার প্রতিক্রিয়া (যা 80% নাইট্রোজেন)। এছাড়াও NO x নির্গমনের প্রাকৃতিক উত্স রয়েছে যেমন দাবানল, বজ্রপাত, কিন্তু বায়ুমণ্ডলে NO 2 এর বেশিরভাগই মানুষের কার্যকলাপের কারণে ঘটে।

Figure 2 Sources of NOx emissions in the USA – 2014

অনেকগুলি বিভিন্ন শিল্প রয়েছে যা NO x নির্গত করে। চিত্র (2) 2014 সালে মার্কিন যুক্তরাষ্ট্রে পরিমাপ করা NO x নির্গমনের উত্স দেখায় ৷ "মোবাইল উত্স" , যেমন রাস্তার যানবাহন, নৌকা, বিমান, খামার যান ইত্যাদি সহজেই সবচেয়ে বড় অবদানকারী৷ মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে, রাস্তার যানবাহন হল NO x (1) (3) এর 'মোবাইল উত্স' এর প্রধান প্রকার।

যেসব এলাকায় রাস্তার যানবাহন NO x- এর প্রধান উৎস সেখানে প্রায়ই সর্বোচ্চ ট্র্যাফিক সময়ে NO 2 ঘনত্ব বেশি থাকে যেমন নিচের NO 2 AQI-তে দেখানো হয়েছে সপ্তাহের প্রায় 5pm। কিছু অতিরিক্ত আকর্ষণীয় নোট:

  • ওজোন (O 3 ) ঘনত্ব দিনে বৃদ্ধি পায় যখন NO 2 ঘনত্ব হ্রাস পায়। এর কারণ সূর্যালোকের উপস্থিতিতে NO 2 NO x তে রূপান্তরিত হয়।
  • 6 PM পরে, NO 2 এর ঘনত্ব বৃদ্ধি পায় কারণ NO 2 কে NO তে রূপান্তর করার জন্য কোন সূর্যালোক নেই।

Figure 3 Example of AQI in London

চীনে, তবে 2013 সালে পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে শিল্প উত্সগুলি NO x (4) এর সবচেয়ে বড় (মোট 34%) নির্গমনকারী। এই কারণেই NO 2 ঘনত্ব এবং ভিড়ের সময় ট্র্যাফিকের সাথে কোনও শক্তিশালী যোগসূত্র নেই।

কেন NO 2 ঘনত্ব এত কম?

NO 2 AQI সাধারণত 'ভাল' পরিসরে থাকে এবং সবুজ রঙে দেখানো হয়। কিন্তু যেহেতু NO 2 অন্যান্য দূষণকারীতে রূপান্তরিত হয় যার নিজস্ব নেতিবাচক প্রভাব রয়েছে বায়ুমণ্ডলে NO 2 এখনও আমাদের স্বাস্থ্য এবং পরিবেশকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। আপনি যদি আমাদের বায়ুমণ্ডলে NO x এর আরও বিশদ ব্যাখ্যা চান তবে নীচের এই নথিগুলি দেখুন।

তথ্যসূত্র এবং আরও পড়া

1. Office of Research and Development National Center for Environmental Assessment. Integrated science assessment for oxides of nitrogen - Health criteria. North Carolina : United States Enivronmental Protection Authority, 2016. EPA/600/R-15/068.
2. Cheremisinoff, Paul N and Young, Richard Alan. Air Pollution Control and Design Handbook. s.l. : M Dekker, 1977. pp. 672-673. Vol. 2.
3. Urban Air Quality in Europe. Boulter, P G, Borken-Kleefeld, J and Ntziachristos, L. [ed.] M Vianna. Berlin Heidelberg : Springer-Verlag, 2013, Handbook of Environmental Chemistry, Vol. 26, pp. 31-54.
4. NOx emissions in China: historical trends and future perspectives. Zhao, B, et al. 13, 2013, Atmospheric Chemistry and Physics, pp. 9869-9897.
সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius