UNEP এয়ার কোয়ালিটি মনিটরিং স্টেশন
UNEP Air Quality Monitoring Station

Posted on October 28th 2015
শেয়ার করুন: aqicn.org/faq/2015-10-28/unep-air-quality-monitoring-station/bn/

প্রায় দুই মাস হলো UNEP- এর আমাদের সহকর্মীরা এই ধারণা প্রচারের দিকে একটি আকর্ষণীয় পদক্ষেপ নিচ্ছেন যে বায়ুর গুণমান জাতিসংঘের মধ্যে অন্য যেকোনো ব্যবসার মতোই গুরুত্বপূর্ণ। তারা এই ডোমেনে বিনিয়োগ করতে শুরু করেছে, এবং সাশ্রয়ী মূল্যের এয়ার কোয়ালিটি মনিটরিং স্টেশনগুলির জন্য একটি উন্মুক্ত পদচিহ্ন তৈরি করার চমৎকার উদ্যোগ নিয়ে এসেছে।

গত 31শে আগস্ট, একটি প্রেস বিজ্ঞপ্তিতে , UNEP DEWA দল তাদের নতুন প্রকল্প সম্পর্কে একটি উত্তেজনাপূর্ণ তথ্য প্রকাশ করেছে, একটি উদ্ভাবনী এয়ার কোয়ালিটি মনিটরিং স্টেশন যা তারা নাইরোবি ইউনিভার্সিটির সাথে সহ-বিকাশ করেছে, এবং প্রতি ইউনিটে 1.5KUSD এর মতো কম খরচ হবে৷ এটি প্রচলিত BAM এবং TOEM-এর তুলনায় কমপক্ষে 10 গুণ সস্তা যা বাজারে প্রায় 15K বা তার বেশি পাওয়া যায় (বিশুদ্ধ ক্রয় মূল্য, রক্ষণাবেক্ষণ এবং ভোগ্য বাদ দেওয়া হয়েছে!) এবং বিবেচনা করে যে UNEP মনিটরিং স্টেশন ওজোন, NOx এবং SOx এর মতো অনেক বেশি দূষণকারীকেও উপলব্ধি করতে সক্ষম, যা এটিকে সামগ্রিক ঐতিহ্যগত সমাধানগুলির তুলনায় সত্যিই সস্তা করে তোলে। এটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং এটিকে সবার জন্য একটি উন্মুক্ত ব্লুপ্রিন্ট সমাধান করার জন্য UNEP DEWA কে সত্যিই অনেক ধন্যবাদ।

এখনও অবধি, আমরা ডিভাইসটি সম্পর্কে যা জানি তা হল এটি এই ছবিতে অনুরূপ কিছু দেখাবে:


--

আমরা যখন প্রথম ব্লু প্রিন্টের জন্য UNEP-এর আনুষ্ঠানিক প্রকাশের জন্য অপেক্ষা করছি, তখন আমরা যে সমস্ত তথ্য সংগ্রহ করেছি তা থেকে আমরা কিছুটা বিপরীত প্রকৌশল করছি। ডিভাইস স্পেসিফিকেশন সত্যিই চিত্তাকর্ষক:

  • Optical Particle Counter PM1, 2.5 and 10 sampling (2 seconds aquisition time)
  • SOx and NOx gas sensor from Alpha Sense.
  • Temperature and Humidity sensor
  • Global Positioning System (GPS)
  • Main controller: Beagle Bone
  • GSM enabled, each station operates as nodes in a network to allow inter-calibration (cool!).
  • Optional ozone (O3) and Volatile Organic Compounds (VOCs) sensors.
  • মনিটরটি একটি 12V পাওয়ার সাপ্লাই ব্যবহার করছে - শুধুমাত্র অনুপস্থিত তথ্য হল মনিটরটি একটি মানক 12V ব্যাটারি প্যাকের সাথে কতক্ষণ স্থায়ী হতে পারে, তবে এটি এমন কিছু যা UNEP DEWA এবং নাইরোবি বিশ্ববিদ্যালয় সম্ভবত এখন অপ্টিমাইজ করছে৷

    প্রেস রিলিজ এবং লিফলেট থেকে পাওয়া ছবিগুলি থেকে, বাক্সের মধ্যে জিনিসগুলি কীভাবে প্যাক করা হয় তা আমাদের সর্বোত্তম উপলব্ধি।

    সৌভাগ্যবশত ইউএনইপি শীঘ্রই পায়ের ছাপ প্রকাশ করবে যাতে প্রত্যেকে UNEP DEWA টিম যে চমৎকার উদ্যোগের নেতৃত্ব দিচ্ছে তার সুবিধাগুলি ভাগ করে নিতে পারে।


    Several new laser-based PM1/PM2.5/PM10 Sensor

    এদিকে, ইউএনইপি দ্বারা শুরু হওয়া আন্দোলনে অবদান রাখার জন্য, আমরা নতুন পার্টিকুলেট ম্যাটার এয়ার কোয়ালিটি সেন্সর সম্পর্কে গত কয়েক মাস আগে জমে থাকা সমস্ত তথ্য প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা বিশ্বাস করি যে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ বিভিন্ন সেন্সর একত্রিত হওয়ার পরেও বিভিন্ন রিডিং দিতে থাকে এবং বর্তমান বায়ু দূষণের মাত্রা সম্পর্কে নাগরিককে অবহিত করার সময় এটি একটি বড় মাথাব্যথা হতে পারে।

    আমাদের সেন্সর থেকে সমস্ত লাইভ টেস্টিং এক্সপেরিমেন্টেশন (যা বর্তমানে বেইজিং-এ সবই সংগৃহীত), বিভিন্ন সেন্সর এবং এক্সপেরিমেন্ট সেটআপ সম্পর্কে ব্যাখ্যা সহ এই লিঙ্ক থেকে পাওয়া যাবে: সেন্সর । মনে রাখবেন এটি একটি চলমান কাজ: আমরা নতুনগুলি হাতে পাওয়ার সাথে সাথে আরও সেন্সর যোগ করা হবে৷ আপনি যেভাবে চান লাইভ ডেটা ফিড ব্যবহার করতে অনুভব করুন, আমাদের প্রাথমিক উদ্দেশ্য হল এয়ার কোয়ালিটি সেন্সিং সম্পর্কে সচেতনতা এবং সাধারণ জ্ঞান বৃদ্ধি করা।


    --

    ইউএনইপি এয়ার কোয়ালিটি মনিটরিং স্টেশন সম্পর্কে আরও তথ্যের জন্য, আপনি সামি ডিমাসির সাথে যোগাযোগ করতে পারেন, কান্ট্রি আউটরিচ, টেকনোলজি অ্যান্ড ইনোভেশন ব্রাঞ্চ অফ দি DEWA (ডিভিশন অফ আর্লি ওয়ার্নিং অ্যান্ড অ্যাসেসমেন্ট), ইউএনইপি নাইরোবির চিফ। ওয়েবসাইট: uneplive.unep.org

    সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius