ক্যুবেক এবং মন্ট্রিলে এয়ার কোয়ালিটি স্কেল
Air Quality Scale in Quebec and Montreal

Posted on July 16th 2015
শেয়ার করুন: aqicn.org/faq/2015-07-16/air-quality-scale-in-quebec-and-montreal/bn/
Flag of Quebec.svg
The Fleurdelisé, flag of Quebec.
(attribution: wikipedia)

মন্ট্রিল এবং কুইবেকের জন্য বায়ু মানের ডেটা কিছু সময়ের জন্য উপলব্ধ ছিল, কিন্তু আমরা সম্প্রতি কানাডার এই অংশে ব্যবহৃত AQI স্কেল সম্পর্কে কিছু প্রশ্ন পেয়েছি। তাদের মধ্যে একজন মেরি এ, যিনি জিজ্ঞাসা করেছিলেন:

আমি জানতে চাই কেন আপনার ওয়েব সাইটের এয়ার কোয়ালিটি সূচক মন্ট্রিলের ওয়েবসাইটের AQI থেকে আলাদা? আপনি কি US EPA AQI মান পূরণের জন্য কিছু পুনঃগণনা করেন? যদি তাই হয়, কিভাবে? কি ডাটা দিয়ে?

উদাহরণস্বরূপ, তারিখ 14ই জুলাই দুপুর 2:00pm, আপনার ওয়েবসাইটের বেশিরভাগ সূচকের রেঞ্জ 53 থেকে 65 (একটি সূচক 37) এবং এটি রিয়েলটাইম AQI হওয়ার কথা। মন্ট্রিল শহরের ওয়েবসাইটে, তারিখ 14 জুলাই দুপুর 2:00pm, বেশিরভাগ সূচকের রেঞ্জ 16 থেকে 37 পর্যন্ত এবং এটি রিয়েলটাইম AQIও।

সুতরাং, আপনি কি আমাকে পার্থক্য ব্যাখ্যা করতে পারেন এবং আপনি যে মানগুলির বিশদ ব্যবহার করছেন?

এই সত্যিই একটি খুব ভাল প্রশ্ন. এবং আমরা এই প্রবন্ধে ব্যাখ্যা করব যে বিভিন্ন স্কেল ব্যবহার করা হচ্ছে, কীভাবে স্কেলগুলি একে অপরের সাথে তুলনা করে এবং কীভাবে রূপান্তর করা যায়।




oOo

যেমনটি আমরা আমাদের পূর্ববর্তী নিবন্ধগুলির মধ্যে একটিতে ব্যাখ্যা করেছি, বিশ্ব বায়ুর গুণমান সূচক প্রকল্পে প্রকাশিত সমস্ত AQI পরিসংখ্যান বর্তমানে মার্কিন EPA মান ব্যবহার করে [1] । মন্ট্রিল বা কুইবেক কেউই এই নিয়মের প্রতি আশাবাদী নয়, তাই এটি নিশ্চিত করে যে শহর/মন্ট্রিল পৃষ্ঠায় প্রদর্শিত মানগুলি US EPA মান ব্যবহার করছে৷

ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্ট রিডিং এবং মন্ট্রিল শহরের ওয়েবসাইট ( montreal.qc.ca ): মন্ট্রিল সিটি ইপিএ (এনভায়রনমেন্ট প্রোটেকশন এজেন্সি) তার নিজস্ব সঠিক AQI স্কেল ব্যবহার করছে, যা স্পষ্টভাবে বর্ণিত হয়েছে একই ওয়েবসাইট। এটিকে কিছুটা "জটিল" করার জন্য, কুইবেক আসলে মন্ট্রিলের (টাবারনাক!) তুলনায় আরেকটি AQI স্কেল ( এই লিঙ্কে উল্লেখ করা হয়েছে ) ব্যবহার করছে। এবং অবশ্যই, কানাডা এয়ার কোয়ালিটি হেলথ ইনডেক্সের জন্য AQHI নামে আরেকটি স্কেল ব্যবহার করছে - কিন্তু এটি এমন কিছু যা আমরা ইতিমধ্যেই অন্য একটি নিবন্ধে লিখেছি।


মন্ট্রিল এবং কুইবেক AQI ব্রেকপয়েন্টের সারাংশ এই টেবিলে তালিকাভুক্ত করা হয়েছে:

Pollutant Quebec Montreal
Averaging Period Reference Value Averaging Period Reference Value
Fine Particles (PM2.5) 3 hours 35µg/m3 3 hours 35µg/m3
Ozone (O3) 1 hour 82 ppb 1 hour 160 µg/m3
Nitrogen dioxide (NO2) 1 hour 213 ppb 1 hour 400 µg/m3
Sulfur dioxide (SO2) 4 minutes mobile 213 ppb 10 minutes mobile 500 µg/m3
Carbon monoxide (CO) 1 hour 30 ppm 1 hour 35 µg/m3


oOo

মানগুলিকে ইউএস ইপিএ স্ট্যান্ডার্ডে রূপান্তর করার জন্য, মিলিগ্রাম বা পিপিবি/পিপিএম (প্রতি বিলিয়ন/ মিলিয়নে কণার সংখ্যা) প্রকাশ করা কাঁচা ঘনত্ব প্রয়োজন।

দুর্ভাগ্যবশত, মন্ট্রিল বা ক্যুবেক কাউন্টি কেউই সেই কাঁচা ঘনত্ব প্রদান করছে না। পরিবর্তে তারা শুধুমাত্র তাদের নিজস্ব AQI স্কেলে রূপান্তরিত বায়ু গুণমানের রিডিং প্রদান করছে। তবে এটি আসলে কোনও সমস্যা নয়, যেহেতু ঘনত্বে পুনঃরূপান্তর এই সাধারণ রৈখিক সূত্র ব্যবহার করে করা যেতে পারে:

Raw concentration (pollutant) = Reference value (pollutant) * AQI }(pollutant) / 50

উদাহরণস্বরূপ, যদি মন্ট্রিল শহরের ওয়েবসাইটে PM 2.5 AQI মান 18 প্রকাশিত হয়, তাহলে মিলিগ্রামে কাঁচা ঘনত্ব হল 18*35/50 = 12.6 mg/m3। মনে রাখবেন ওজোন, CO, SO 2 এবং NO 2 এর জন্য ইউনিটটি কুইবেক এবং মন্ট্রিলের জন্য আলাদা (ক্যুবেকের জন্য পিপিবি - ইউএস স্ট্যান্ডার্ড, এবং মন্ট্রিল ইইউ স্ট্যান্ডার্ডের জন্য এমজি), কিন্তু এটি শুধুমাত্র একটি অতিরিক্ত রূপান্তর (আংশিকভাবে এই নিবন্ধে ব্যাখ্যা করা হয়েছে) .

উল্লেখ্য যে PM 2.5 AQI 3-ঘন্টা গড়ের উপর ভিত্তি করে তৈরি করা হয়, যখন ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে, প্রতি ঘন্টায় PM 2.5 ইন্সট্যান্ট কাস্ট AQI রিপোর্টিং ব্যবহার করা হয়। যেহেতু 3 ঘন্টার গড় থেকে প্রতি ঘন্টার ডেটা কাটা সম্ভব নয়, এর প্রকৃত অর্থ হল মন্ট্রিল এবং কুইবেকের জন্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে রিপোর্ট করা PM 2.5 AQI ঠিক একটি "ইনস্ট্যান্ট কাস্ট" রিপোর্টিং নয়৷


oOo

সুতরাং, শেষ, এখানে PM 2.5 এবং ওজোনের জন্য 3টি AQI স্কেল (ইউএস ইপিএ, ক্যুবেক এবং মন্ট্রিল) এর ভিজ্যুয়াল তুলনা করা হল (উল্লেখ্য যে ওজোনের জন্য, পিপিএম ইউনিট ব্যবহার করা হয় - তাই মন্ট্রিলের জন্য এমজি থেকে পিপিএমে রূপান্তর করা হয়) .

একটি আকর্ষণীয় বিষয় লক্ষ্য করা যায় যে কুইবেক এবং মন্ট্রিল উভয়েই গুড (সবুজ) এবং গ্রহণযোগ্য (হলুদ) এর মধ্যে ব্রেকপয়েন্ট হিসাবে 25 এর AQI মান ব্যবহার করছে, যখন US EPA-এর জন্য, এই ব্রেকপয়েন্টটি 50 এ সেট করা হয়েছে। তাই, সব মিলিয়ে , সঠিক রূপান্তর এবং ব্রেকপয়েন্টের সাথে আপেল-থেকে-আপেলের তুলনা করার সময়, রিপোর্ট করা AQI পরিসরটি US EPA স্ট্যান্ডার্ড এবং কুইবেক/মন্ট্রিল স্ট্যান্ডার্ডের মধ্যে খুব মিল।

[1] আমরা এখন একটি বিকল্প নিয়ে কাজ করছি যা ব্যবহারকারীদের তাদের পছন্দের AQI স্কেল নির্বাচন করার অনুমতি দেবে।



--

Note: এই নিবন্ধটি বিশ্বব্যাপী বায়ুর গুণমান স্কেল সম্পর্কিত একটি সিরিজের অংশ।

নির্দিষ্ট দেশ বা মহাদেশ সম্পর্কে আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে সেই নিবন্ধগুলি পড়ুন:
থাইল্যান্ড ও মালয়েশিয়া
-
ভারত
-
China
-
হংকং / কানাডা (এয়ার কোয়ালিটি হেলথ ইনডেক্স)
-
দক্ষিণ আমেরিকা
-
অস্ট্রেলিয়া
-
কুইবেক এবং মন্ট্রিল
-
সিঙ্গাপুর
-
পোল্যান্ড
-
ইন্দোনেশিয়া
.

ব্যবহৃত 24 ঘন্টা গড় বা ওজোন এবং পার্টিকুলেট ম্যাটার (PM 2.5 ) সম্পর্কে তথ্যের জন্য, অনুগ্রহ করে এই দুটি নিবন্ধ পড়ুন: গ্রাউন্ড ওজোন সূচক - PM 2.5 ইনস্ট্যান্ট কাস্ট

সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius