ভারতের জাতীয় বায়ু গুণমান সূচকের ওভারভিউ
Overview of India's National Air Quality Index

Posted on May 15th 2015
শেয়ার করুন: aqicn.org/faq/2015-05-15/india-national-air-quality-index/bn/

দ্রষ্টব্য: 8ই জানুয়ারী 2016-এ, ভারতের সমস্ত স্টেশনের জন্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে ব্যবহৃত AQI স্কেলটি US EPA স্ট্যান্ডার্ডের সাথে আরও ভালভাবে সারিবদ্ধ করার জন্য আপডেট করা হয়েছে (এটি নতুন দিল্লির DPCC স্টেশনগুলিতে প্রযোজ্য নয় যেগুলি ইতিমধ্যেই ব্যবহার করছে স্ট্যান্ডার্ড ইউএস ইপিএ স্ট্যান্ডার্ড)।

নীচের নিবন্ধটি থেকে, আপনি বুঝতে পারবেন কীভাবে NAQI (ভারত জাতীয় বায়ুর গুণমান সূচক) থেকে US EPA AQI তে রূপান্তর করা হয়।


Flag of India
(Tiranga, तिरंगा)

ভারতীয় কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড সম্প্রতি ঘোষণা করেছে, এপ্রিল 2015 সালে, ভারতের জাতীয় বায়ু গুণমান সূচক স্ট্যান্ডার্ড ( NAQI ) প্রকাশ করেছে। এই স্ট্যান্ডার্ডের সমস্ত বিবরণ CPCB , উইকিপিডিয়া বা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, কানপুর ( iitk.ac.in ) থেকে এই রিপোর্ট থেকে পাওয়া যায়।

বায়ুর গুণমান বিশ্ব সচেতনতার ক্ষেত্রে এটি আসলে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ, যেহেতু প্রতিটি দেশের বায়ু দূষণ দেশের দূষণের প্রকারের জন্য খুব নির্দিষ্ট: উদাহরণস্বরূপ ধুলোর কারণে (আরবি উপদ্বীপে), পরিবহনের কারণে (নয়া দিল্লি) বা টপোগ্রাফি (চিলি)।

আরও তথ্যের জন্য, আপনি urbanemissions.info- তে ডাক্তার শরৎ গুট্টিকুন্দার ব্লগটি দেখতে পারেন, বিশেষ করে নতুন দিল্লির জন্য এই চমৎকার ইনফোগ্রাফিক্স

এবং বিস্ময় ছাড়াই, ভারতের জাতীয় বায়ু গুণমান সূচক স্ট্যান্ডার্ড " এশিয়ান ডাস্ট "-এর সাথে অনেক বেশি খাপ খাইয়ে নিয়েছে, যার AQI মান উল্লেখযোগ্য কণা পদার্থের (PM 10 এবং PM 2.5 ) ঘনত্বের জন্য US EPA মান থেকে অনেক বেশি। নীচের গ্রাফগুলি PM10, PM2.5 এবং ওজোনের তুলনামূলক AQI-এর সংক্ষিপ্তকরণ করছে (প্রতিটি স্কেলের জন্য AQI মানগুলি দেখতে গ্রাফগুলিতে আপনার মাউস সরান)।

(উল্লেখ্য যে ওজোন স্কেল µg/m 3 থেকে ppm-এ রূপান্তরিত হয়, যেমন এই নিবন্ধে ব্যাখ্যা করা হয়েছে)


--

দ্রষ্টব্য: লক্ষ্য করার আকর্ষণীয় বিষয় হল PM 2.5 দূষণের জন্য (যা সাধারণভাবে চীন এবং এশিয়ার মতো ভারতে সবচেয়ে খারাপ দূষণকারী), ভারতের NAQI-এর জন্য 500-এর AQI মান হল 420-এর AQI-এর সমতুল্য। ইউএস ইপিএ স্ট্যান্ডার্ড - এর কারণ হল এনএকিউআই ইউএস ইপিএর চেয়ে অনেক বেশি কঠোর, এবং এটি এনএকিউআই সম্পর্কে সত্যিই একটি ভাল জিনিস।

পরিণতি হল যেহেতু ভারতীয় জাতীয় বায়ুর গুণমান পোর্টালে (iitk দ্বারা করা হয়েছে) প্রদত্ত মানগুলি সর্বাধিক 500-এ সীমাবদ্ধ করা হয়েছে, বিশ্ব বায়ুর গুণমান সূচক প্রকল্পে রূপান্তরিত AQI পরবর্তীতে সর্বোচ্চ 420-এ সীমাবদ্ধ করা হয়েছে৷ উল্লেখ্য যে এটি শুধুমাত্র জাতীয় পোর্টাল থেকে রিডিংয়ের জন্য প্রযোজ্য - নতুন দিল্লি DPCC স্টেশনগুলির জন্য, রিডিংগুলি অপরিবর্তিত কাঁচা ঘনত্ব হিসাবে সরবরাহ করা হয়।


--

Range
- AQI
United States
- NAQI
India
0..50
Good
Good
50..100
Moderate
Satisfactory
100..150
Unhealthy for Sensitive Groups
Moderate
150..200
Unhealthy
200..250
Very Unhealthy
Poor
250..300
300..350
Hazardous
Very Poor
350..400
400..450
Severe
450..500

ঐতিহাসিকভাবে, ইউএস ইপিএ স্ট্যান্ডার্ড সারা বিশ্বে রিয়েল-টাইম এয়ার কোয়ালিটি রিপোর্ট করার জন্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে ব্যবহার করা হয়েছে। ল্যাটিন আমেরিকার জন্য AQI স্কেল দেখার পর, আমরা বুঝতে পেরেছি যে আমাদের পৃথিবীকে যা সুন্দর করে তোলে তা হল এর বৈচিত্র্য, এবং এখন নিশ্চিত যে শুধুমাত্র একটি অনন্য স্কেল থাকা সবার জন্য সঠিক সমাধান নাও হতে পারে।

এই কারণে, আমরা এখন একটি নতুন বৈশিষ্ট্য নিয়ে কাজ করছি যা ব্যবহারকারীদের AQI স্কেল নির্বাচন করার অনুমতি দেবে যা তাদের চাহিদার জন্য সবচেয়ে উপযুক্ত, তারা বিশ্বের কোথায় অবস্থিত তার উপর নির্ভর করে, কিন্তু স্বাস্থ্যের অবস্থার উপরও নির্ভর করে: উদাহরণস্বরূপ, মানুষের জন্য হাঁপানি বা অন্যান্য শ্বাসকষ্টের সাথে, একটি অতিরিক্ত নিরাপদ AQI স্কেলের প্রকৃত প্রয়োজন।

যখন AQI স্কেল নির্বাচন বৈশিষ্ট্যটি তৈরি করা হচ্ছে, তখনও আমরা US EPA স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে বায়ুর গুণমানের তথ্য উপস্থাপন করব। সুতরাং আপনি যদি ভারতের নতুন ন্যাশনাল এয়ার কোয়ালিটি ইনডেক্স সিস্টেম এবং ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্টে প্রকাশিত মানের মধ্যে কোনো পার্থক্য লক্ষ্য করেন, তাহলে সম্ভবত এটিই কারণ। আরেকটি কারণ হল আমরা ইনস্ট্যান্ট কাস্ট রিপোর্টিং-এর ব্যবহারকেও প্রচার করছি - কিন্তু ভারতের NAQI রিপোর্টিং সিস্টেম ইতিমধ্যেই এটি ব্যবহার করছে বলে মনে হচ্ছে।




--

Note: এই নিবন্ধটি বিশ্বব্যাপী বায়ুর গুণমান স্কেল সম্পর্কিত একটি সিরিজের অংশ।

নির্দিষ্ট দেশ বা মহাদেশ সম্পর্কে আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে সেই নিবন্ধগুলি পড়ুন:
থাইল্যান্ড ও মালয়েশিয়া
-
ভারত
-
China
-
হংকং / কানাডা (এয়ার কোয়ালিটি হেলথ ইনডেক্স)
-
দক্ষিণ আমেরিকা
-
অস্ট্রেলিয়া
-
কুইবেক এবং মন্ট্রিল
-
সিঙ্গাপুর
-
পোল্যান্ড
-
ইন্দোনেশিয়া
.

ব্যবহৃত 24 ঘন্টা গড় বা ওজোন এবং পার্টিকুলেট ম্যাটার (PM 2.5 ) সম্পর্কে তথ্যের জন্য, অনুগ্রহ করে এই দুটি নিবন্ধ পড়ুন: গ্রাউন্ড ওজোন সূচক - PM 2.5 ইনস্ট্যান্ট কাস্ট

সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius