বিশ্বব্যাপী এয়ার কোয়ালিটি স্কেলের তুলনা - পার্ট 1
A comparison of worldwide Air Quality Scales - Part 1

Posted on March 20th 2015
শেয়ার করুন: aqicn.org/faq/2015-03-20/a-comparison-of-worldwide-air-quality-scales-part-1/bn/

World Health Organization

প্রায়শই আমরা ব্যবহারকারীদের কাছ থেকে ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্টে প্রকাশিত সংখ্যা সম্পর্কে জিজ্ঞাসা করে এবং অন্যান্য ওয়েবসাইটগুলিতে প্রকাশিত মানগুলির সাথে পার্থক্য সম্পর্কে বিস্মিত হয়ে জিজ্ঞাসা করি। এবং এটি আসলে স্বাভাবিক, যেহেতু সংখ্যাগুলি, যাকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI)ও বলা হয়, নতুনদের জন্য খুব বিভ্রান্তিকর হতে পারে। আমরা যে শেষ বার্তাটি পেয়েছি তা হল নিম্নলিখিতটি:

আমরা গত বছর থেকে তিয়ানজিন, চীনের জন্য বায়ুর গুণমান সূচক পরীক্ষা করে আসছি, তবে আমরা দেখতে পেয়েছি যে ডেটাতে আপনার ওয়েবসাইট এবং অন্য একটি অফিসিয়াল (air.tjemc.org.cn) এর মধ্যে এত বড় পার্থক্য রয়েছে যা আপনার ওয়েবসাইটেও বলা হয়েছে। আমি ভাবছি কোনটি আরও সঠিক ডেটা সরবরাহ করতে পারে, কারণ এটি আউটডোর বা ইনডোরের সিদ্ধান্তকে প্রভাবিত করবে৷ এই সমস্যা আমাকে সাহায্য করুন. ধন্যবাদ!

আমরা এই সমস্যাটি সম্পর্কে আগেও অনেক কিছু লিখেছি, উদাহরণস্বরূপ সাংহাই, সিঙ্গাপুর PSI এবং PM 2.5 AQI- এর তুলনামূলক PM 2.5 ডেটা থেকে এবং সম্প্রতি নওকাস্ট সম্পর্কে।

কিন্তু, যেহেতু আমরা এখনও অনেক প্রশ্ন পাচ্ছি, আমরা এখন সারা বিশ্বে ব্যবহৃত AQI স্কেলের পার্থক্য ব্যাখ্যা করতে এই নিবন্ধটি লিখছি।

এই নিবন্ধের প্রথম অংশটি চীনের উপর ফোকাস করবে, এবং দ্বিতীয় অংশটি জাপান, দক্ষিণ কোরিয়া, ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইউরোপ, মেক্সিকো ইত্যাদিতে ব্যবহৃত স্কেলগুলির তুলনাকে প্রসারিত করবে।

.oOo.

চীনের তিয়ানজিনে বায়ু গুণমান সূচক সম্পর্কে প্রাথমিক প্রশ্নে ফিরে যান, নীচের দুটি ছবি তিয়ানজিনের EPA ওয়েবসাইট air.tjemc.org.cn-এর স্ন্যাপফট। বাম দিকের ছবিটি PM 2.5 ঘনত্ব দেখায় এবং ডানদিকে একটি রূপান্তরিত AQI দেখায়।

1 hour 2 and 24-hours 3 average PM2.5 readings 1 in µg/m3 AQI values 2 and dominent pollutant 3


.oOo.

বাম দিকের ছবি থেকে শুরু করে, 2 এবং 3 হিসাবে হাইলাইট করা মানগুলি প্রকৃতপক্ষে কোনও AQI স্কেলে রূপান্তরিত হয় না, তবে প্রতি ঘনমিটারে মাইক্রোগ্রামে প্রকাশ করা সাধারণ কাঁচা পাঠ (µg/ m 3 )। কেউ ভাবতে পারে যে কাঁচা মান প্রদান করা অদ্ভুত, কিন্তু এটি আসলে একজনের প্রত্যাশার চেয়ে অনেক বেশি ঘন ঘন।

সারা বিশ্বে অনেক এনভায়রনমেন্টাল প্রোটেকশন ব্যুরো (EPB) শুধুমাত্র কাঁচা অপরিবর্তিত মান প্রদান করছে।



ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে, শুধুমাত্র US EPA স্কেলে রূপান্তরিত মান প্রদান করা হয়। কাঁচা মানগুলিকে ইউএস ইপিএ স্কেলে রূপান্তর করার জন্য, আপনি কেবল এয়ারনাউ ক্যালকুলেটর (ডানদিকে স্ন্যাপশট) বা একই ক্যালকুলেটরের আমাদের নিজস্ব সংস্করণ ব্যবহার করতে পারেন:

ক্যালকুলেটর ব্যবহার করা সহজ: উদাহরণস্বরূপ, PM2.5 রিডিংগুলিকে রূপান্তর করতে, PM 2.5 দূষণকারী 1 নির্বাচন করুন, তারপরে ভর ঘনত্ব 2 লিখুন এবং অবশেষে সংশ্লিষ্ট AQI চিত্র 3 পেতে গণনাতে ক্লিক করুন।

সুতরাং, অন্যান্য ওয়েবসাইটে প্রদত্ত এয়ার কোয়ালিটি ডেটা চেক করার সময়, সর্বদা সাবধানে ডেটার জন্য ইউনিটটি পরীক্ষা করুন এবং এটিকে AQI স্কেলে রূপান্তর করতে ভুলবেন না যদি এটি কাঁচা µg/ m 3 হিসাবে প্রকাশ করা হয়। উল্লেখ্য যে ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে, শুধুমাত্র 1-ঘন্টা রিডিং (এবং 24-ঘন্টা গড় নয়) এর উপর ভিত্তি করে AQI প্রদান করা হয়। আপনি যদি ব্যাখ্যা জানতে চান, নওকাস্ট সম্পর্কে এই পোস্টটি দেখুন।

তারপরে, ডানদিকের ছবির জন্য (AQI রিডিং), এটি কিছুটা জটিল হয়ে ওঠে কারণ সারা বিশ্বে বিভিন্ন ধরনের AQI স্কেল রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জমে থাকা বৈজ্ঞানিক প্রমাণের পর্যালোচনার উপর ভিত্তি করে বায়ু মানের নির্দেশিকা প্রদান করছে।

কিন্তু প্রায় প্রতিটি দেশের নিজস্ব স্কেল রয়েছে, এবং এটি চীনের ক্ষেত্রেও, যেটি HJ 633-2012 নামে পরিচিত স্কেল ব্যবহার করছে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে ব্যবহৃত একটি হল US EPA স্কেল । কিন্তু, যেহেতু গ্রাফিক্স অনেক শব্দের চেয়ে ভালো, তাই এখানে PM 2.5 দূষণকারীর জন্য দুটি স্কেল রয়েছে।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হল লক্ষ্য করা যে 200 এবং তার বেশি AQI-এর জন্য, দুটি স্কেলে একই ব্রেকপয়েন্ট রয়েছে। তাই, পরের বার, অন্যান্য ওয়েবসাইটে দেওয়া এয়ার কোয়ালিটি ডেটা চেক করার সময়, সবসময় সাবধানে ডেটার জন্য ইউনিটটি পরীক্ষা করুন এবং কোন AQI স্কেল ব্যবহার করা হচ্ছে তা দুবার চেক করতে ভুলবেন না।

এই নিবন্ধের দ্বিতীয় অংশে, আমরা পৃথিবীতে ব্যবহৃত অন্যান্য স্কেলগুলি সম্পর্কে লিখব, এবং কিছু খুব আকর্ষণীয় আশ্চর্য হবে, যেমন উলানবাতারের জন্য ব্যবহৃত AQI স্কেল এবং এর 100-250 নিম্ন দূষণের পরিসর...




--

Note: এই নিবন্ধটি বিশ্বব্যাপী বায়ুর গুণমান স্কেল সম্পর্কিত একটি সিরিজের অংশ।

নির্দিষ্ট দেশ বা মহাদেশ সম্পর্কে আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে সেই নিবন্ধগুলি পড়ুন:
থাইল্যান্ড ও মালয়েশিয়া
-
ভারত
-
China
-
হংকং / কানাডা (এয়ার কোয়ালিটি হেলথ ইনডেক্স)
-
দক্ষিণ আমেরিকা
-
অস্ট্রেলিয়া
-
কুইবেক এবং মন্ট্রিল
-
সিঙ্গাপুর
-
পোল্যান্ড
-
ইন্দোনেশিয়া
.

ব্যবহৃত 24 ঘন্টা গড় বা ওজোন এবং পার্টিকুলেট ম্যাটার (PM 2.5 ) সম্পর্কে তথ্যের জন্য, অনুগ্রহ করে এই দুটি নিবন্ধ পড়ুন: গ্রাউন্ড ওজোন সূচক - PM 2.5 ইনস্ট্যান্ট কাস্ট

সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius