ডাইলোস এয়ার পার্টিকিউল কনটার পরীক্ষা রক্ষণাবেক্ষণ।
Dylos Air Particule Conter experiment maintenance.

Posted on October 21st 2013
শেয়ার করুন: aqicn.org/faq/2013-10-21/dylos-air-particule-conter-experiment-maintenance/bn/


দ্রষ্টব্য: এই নিবন্ধটি 2013 সালে লেখা হয়েছিল। যদিও Dylos মনিটর এখনও একটি ভাল পণ্য, আজকাল অনেক ভাল এবং সাশ্রয়ী মূল্যের মনিটরিং পণ্য রয়েছে, তাই আমরা আর Dylos পণ্য কেনার পরামর্শ দিই না।

আপনি উদাহরণস্বরূপ ES Labs থেকে GAIA এয়ার কোয়ালিটি মনিটরিং স্টেশনের পণ্য পরিসর পরীক্ষা করতে পারেন।



ডাইলোস এয়ার পার্টিকেল কাউন্টার পরীক্ষা এখনও চলছে, এবং এখন 50 দিন ধরে চলছে। তাই, গত সপ্তাহান্তে, যেহেতু বেইজিং-এ বায়ু দূষণ সত্যিই কম হচ্ছিল - শক্তিশালী উত্তরের বাতাসের জন্য ধন্যবাদ, আমরা এই সময়টিকে একটি রক্ষণাবেক্ষণ বিরতি করার সুযোগ হিসেবে ব্যবহার করেছি... ডাইলোস মনিটরে।

এর কারণ হল, এমনকি যদি ডাইলোস মনিটরটি অবশ্যই ভালভাবে ডিজাইন করা এবং প্রকৌশলী যন্ত্রপাতি (আমরা বলতে চাই), এটি বেইজিংয়ের কঠিন এপিসোডিক বায়ু দূষণের জন্য এতটা ভালভাবে কল্পনা করা যেতে পারে না।

ডিলোস এবং বিএএম মনিটরের মধ্যে পারস্পরিক সম্পর্ক গ্রাফগুলি 38,000 কণা (≥0.5µ) ছাড়িয়ে সমতলকরণের কিছু পদ্ধতিগত লক্ষণ দেখায় তা লক্ষ্য করার পরে এটি শুরু হয়েছিল। এই ধরনের স্যাচুরেশন উপসর্গ অভ্যন্তরীণ বায়ু প্রবাহের বাধার পরিণতি হতে পারে, যা "স্যাচুরেটেড" বায়ু চ্যানেলের কারণে হতে পারে। ভারী দূষণের সময়, বায়ু চ্যানেলের মধ্য দিয়ে প্রচুর পরিমাণে কণা পদার্থ যাওয়ার কারণে এই ঘটনাটি সম্পূর্ণ স্বাভাবিক।

সুতরাং, আশ্চর্যের কিছু নেই, ডিলোস মনিটর খোলার পরে, আমরা নিশ্চিত করেছি যে অভ্যন্তরীণ বায়ু চ্যানেলগুলি নিশ্চিতভাবে পরিপূর্ণ হয়েছে, গত 50 দিনে ধুলো জমে:

 
-Beijing dust impact on the Dylos air particle counter internal structure-

অভ্যন্তরীণ কাঠামো পরিষ্কার করার ফলাফল, একটি সূক্ষ্ম ব্রাশ ব্যবহার করে, আশ্চর্যজনক পরিমাণে ধুলো উৎপন্ন করবে - এবং এটি, বহিরঙ্গন পরীক্ষা-নিরীক্ষার ঠিক 50 দিনের পরে। শুধু মনে করুন এই যে আপনি শ্বাস নিচ্ছেন...


-The real Beijing dust... the one Beijiners breathe during heavy pollution day!-

প্রকৃতপক্ষে, ডাইলোস সরঞ্জামগুলিতে এই জাতীয় পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণ করা কোনও আশ্চর্যের বিষয় নয়, কারণ এমনকি খুব ব্যয়বহুল BAM সরঞ্জামগুলির জন্য দক্ষ অপারেটরদের দ্বারা মাসিক রক্ষণাবেক্ষণের প্রয়োজন হয়।


--

প্রাথমিক পোস্ট প্রকাশিত হওয়ার 10 দিন পরে নিম্নলিখিত অংশটি যুক্ত করা হয়েছে:

পরিষ্কার করার পর এখন 10 দিন হয়ে গেছে, এবং BAM এবং Dylos-এর মধ্যে পারস্পরিক সম্পর্কের জন্য পরিস্থিতি অবশ্যই উন্নত হয়েছে। নীচের গ্রাফ থেকে, যা পরিষ্কারের আগে এবং পরে পরিমাপ দেখায়, নম্বর (2) দিয়ে নির্দেশিত অঞ্চলটি BAM এবং Dylos এর মধ্যে খুব ভাল মিল (সম্পর্ক) দেখায়। কিন্তু, ভারী দূষণের শর্তে, এখনও সমতলকরণের (পরিমাপের বিচ্যুতি) ধারাবাহিক লক্ষণ রয়েছে, যা জোন নম্বর (1) এবং (3) দিয়ে হাইলাইট করা হয়েছে। বিচ্যুতি আগের (জোন (1) ) থেকে পরিষ্কার করার পরে (জোন (3) ) কম খারাপ বলে মনে হয়। আমরা Dylos কোম্পানির সাথে যোগাযোগ করছি, এই সমতলকরণের ঘটনা সম্পর্কে তাদের সাথে পরামর্শ করার জন্য, এবং পরে এই পোস্টটি আপডেট করব।




(Click on the picture to open the real time version)

--

সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius