এয়ার কোয়ালিটি ইনস্ট্যান্ট-কাস্ট এবং নাউ-কাস্টের জন্য একটি শিক্ষানবিস গাইড।
A Beginner's Guide to Air Quality Instant-Cast and Now-Cast.

Posted on March 15th 2015
(re-edited on January 12th 2020)
শেয়ার করুন: aqicn.org/faq/2015-03-15/air-quality-nowcast-a-beginners-guide/bn/
Typhoon and Dust on East Asia, Courtesy of NASA (attribution)

2015 সালের মার্চ মাসে, আমরা বেইজিং-এ মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পাশাপাশি চীন মিশনের ( যে বিখ্যাত সংস্থা বেইজিং মার্কিন দূতাবাসে PM 2.5 মনিটর চালায় ) থেকে বেশ কিছু পরিবেশ বিশেষজ্ঞের সাথে দেখা করার সুযোগ পেয়েছিলাম।

যে সমস্ত বিষয়গুলি সম্বোধন করা হয়েছিল তার মধ্যে একটি লেখার যোগ্য, যথা " Nowcast " সিস্টেম৷ এই সিস্টেমটি ইউএস ইপিএ দ্বারা ব্যবহৃত কাঁচা দূষণকারী রিডিংগুলিকে µg/m3 বা ppb- এ প্রকাশ করা, AQI (0 থেকে 500 পর্যন্ত স্কেল) তে রূপান্তরিত করতে। airnow.gov ওয়েবসাইটে রিপোর্ট করা সমস্ত AQI মানের জন্য এটি ব্যবহার করা হয়।

নওকাস্টের পিছনে ধারণাটি হল " 24 ঘন্টা গড় " ক্ষতিপূরণ দেওয়া, যা ঘনত্বকে AQI তে রূপান্তর করার সময় ব্যবহার করা উচিত৷ এই গড় করার কারণ হল যে AQI স্কেল নির্দিষ্ট করে যে স্বাস্থ্য উদ্বেগের প্রতিটি স্তর (যেমন ভাল, মাঝারি,... অস্বাস্থ্যকর...) 24 ঘন্টা এক্সপোজারের অধীনে বৈধ [1] । উদাহরণস্বরূপ, 188 AQI (অস্বাস্থ্যকর) দেখার সময়, একজনকে এটি পড়তে হবে " যদি আমি 24 ঘন্টা বাইরে থাকি, এবং সেই 24 ঘন্টার মধ্যে AQI 188 হয়, তাহলে স্বাস্থ্যের প্রভাব অস্বাস্থ্যকর "। এটি বলার থেকে একেবারেই আলাদা যে " একিউআই যদি এখন রিপোর্ট করা হয় 188, তবে স্বাস্থ্যের প্রভাব অস্বাস্থ্যকর "।

সমস্যা হল যে 24 ঘন্টা গড় একটি খুব খারাপ ধারণা , এবং কমপক্ষে এই দুটি কারণে [3] বাতিল করা উচিত:

  • প্রথমত, বায়ু দূষণের গতিশীলতা এমন যে বায়ু সম্পূর্ণরূপে 30 মিনিটেরও কম সময়ে বায়ুকে পরিষ্কার করে! This phenomenon is frequently seen in Beijing with the strong north winds able to bring the PM2.5 AQI from more than 300 to less than 50 in less than one hour[2]. When this happens, no one wants to wait for 24 hours before knowing that the Air Quality is good (and go out for a walk to enjoy the fresh air!)

  • দ্বিতীয় কারণ হল যখন বাতাসের মান হঠাৎ খারাপ হয়ে যায়। একটি বিখ্যাত ঘটনা হল ইন্দোনেশিয়ার দাবানল যা সিঙ্গাপুরের ধোঁয়াশা সৃষ্টি করে যখন বাতাস উত্তর দিকে যাচ্ছে, যে পরিস্থিতিতে AQI 50 এর নিচে থেকে 150 এর বেশি যেতে পারে মাত্র এক ঘন্টা। প্রকৃতপক্ষে, যখন সিঙ্গাপুর এখনও মাত্র 24 ঘন্টা গড় রিডিং প্রদান করে তখনও হাঁপানি/সংবেদনশীল ব্যক্তিদের কাছ থেকে আমাদের অনেক অনুরোধ ছিল।

এটি সেই কারণে যে ইউএস ইপিএ নওকাস্ট সিস্টেম চালু করেছে: এটি একটি বিকল্প রূপান্তর সূত্র যা পরিবর্তিত বায়ু মানের অবস্থার মধ্যে গড় করার প্রয়োজনের ভারসাম্য মোকাবেলায় ব্যবহৃত হয়। উইকিপিডিয়া থেকে, এটি বর্ণনা করা হয়েছে:

NowCast সবচেয়ে সাম্প্রতিক 12 ঘন্টা PM মনিটরিং ডেটা থেকে গণনা করা হয়, কিন্তু NowCast সাম্প্রতিক সময়ের ডেটাকে একটি সাধারণ 12-ঘন্টার গড় থেকে বেশি ওজন করে যখন দূষণের মাত্রা পরিবর্তন হয়। নাউকাস্ট AQI গণনাতে 24-ঘন্টা গড় PM ঘনত্বের পরিবর্তে ব্যবহার করা হয় যতক্ষণ না ঘন্টার ঘনত্বের একটি সম্পূর্ণ ক্যালেন্ডার দিবস পর্যবেক্ষণ করা হয়।"

NowCast AQI গণনা করতে ব্যবহৃত সূত্রটি অ-বিজ্ঞানীদের কাছে অসভ্য বলে মনে হতে পারে।

and Wmin = 1/2 and N = 12

কিন্তু আসলে, বেইজিং এয়ার কোয়ালিটির জন্য এই প্রয়োগকৃত উদাহরণটি দেখার সময় এটি বেশ সহজ।

Instant AQI (no averaging, AQI converted directly from the 1 hour readings):

NowCast AQI:

নভোকাস্ট গণনা করা AQI থেকে ফলাফল এখনও গড় পরিপ্রেক্ষিতে খুব স্পষ্ট, অন্তত এশিয়ান ধূলিকণাতে বসবাসকারীরা যা আশা করবে তার চেয়ে অনেক বেশি। কারণগুলির মধ্যে একটি হল ওজন ফ্যাক্টর, যা পরিবর্তনের মাত্রা নির্ধারণ করতে ব্যবহৃত হয়, তার একটি থ্রেশহোল্ড ন্যূনতম 0.5 সেট করা হয়, যখন বাস্তবে, এটির মান 0.5 থেকে অনেক কম হয়। নিম্নলিখিত গ্রাফ এই থ্রেশহোল্ড ওজন ফ্যাক্টর দেখায়, যেখানে লাল 0.5 এর নিচে সেই ওজনগুলি বোঝাতে ব্যবহৃত হয়

NowCast weight factors:

নওকাস্ট ফর্মুলা, যেমনটি আজকাল সংজ্ঞায়িত করা হয়, আমেরিকায় বায়ুর গুণমানের স্তরের উপর ভিত্তি করে গবেষণার ফল। মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য এটি বর্তমান অবস্থার একটি সঠিক প্রতিবেদন দেয়, এটি এশিয়ার ক্ষেত্রে নাও হতে পারে যেখানে বায়ুর গুণমানের গতিশীলতা অনেক বেশি শক্তিশালী। এই কারণে, আমরা বিশ্বাস করি যে এখনকার সূত্র প্রতিটি মহাদেশের জন্য অভিযোজিত হওয়া উচিত।

এশিয়ার জন্য, এটি হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে Wmin = 1/10 and N = 3 , নিম্নলিখিত গ্রাফ অনুরূপ:
এশিয়ার জন্য সংশোধিত NowCast (ওরফে NowCast Asia AQI):

আপনি চাইলে, আপনি নিজেও দুটি পরামিতি সরাসরি পরিবর্তন করতে পারেন: Wmin = and N =
রেফারেন্সের জন্য, তাত্ক্ষণিক AQI:

আপাতত, ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্টের পাশাপাশি চায়না মিশন AQI (ওরফে বেইজিং ইউএস দূতাবাস, সাংহাই ইউএস কনস্যুলেট, ইত্যাদি) তে ব্যবহৃত রূপান্তর সূত্রটি এখনও " ইনস্ট্যান্ট AQI ", ওরফে "ইনস্ট্যান্টকাস্ট" এর উপর ভিত্তি করে (অর্থাৎ কোন গড় নেই)। কিন্তু, এই "এশিয়ান নওকাস্ট" প্রস্তাবের ফলাফলের উপর ভিত্তি করে, এটি খুব শীঘ্রই আপডেট করা হতে পারে।



...

[১] 24 ঘন্টা সময়কাল বায়ু দূষণ এক্সপোজার এবং স্বাস্থ্যের জন্য বর্ধিত ঝুঁকির সাথে সম্পর্কযুক্ত করতে ব্যবহৃত মহামারী সংক্রান্ত গবেষণার কয়েক দশকের উপর ভিত্তি করে। তাত্ক্ষণিক এক্সপোজারের (অর্থাৎ প্রায় 1 ঘন্টা বা তার কম এক্সপোজার) এর প্রভাবকে সম্পর্কযুক্ত করার জন্য নতুন চলমান মহামারী সংক্রান্ত গবেষণা রয়েছে, তবে তাদের ফলাফলগুলি একটি নতুন অফিসিয়াল "তাত্ক্ষণিক AQI স্কেলে" রূপান্তরিত হতে কয়েক বছর সময় লাগতে পারে।
[২] ধুলোবালি পুনঃ-সাসপেনশনের কারণে PM 10 AQI বৃদ্ধিতে প্রায়ই প্রবল বাতাসের প্রভাব পড়ে।
[৩] লেখার সময়, মার্চ 2015 সালে, অনেক দেশ ছিল এখনও গড়ে মাত্র 24 ঘন্টা প্রদান করে। বর্তমানে, 2016 সালের সেপ্টেম্বরে, শুধুমাত্র দুটি পরিচিত দেশ এখনও 24 ঘন্টা গড় প্রদান করে মালয়েশিয়া এবং ব্রুনাই । অন্যান্য সমস্ত দেশ শুধুমাত্র অপ্রাপ্তবয়স্ক (ঘণ্টাপ্রতি) ডেটাই নয়, প্রতিটি দূষণকারীর জন্য পৃথক ঘনত্বও প্রদান করছে।

সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius