দক্ষিণ এশিয়ার রিয়েল-টাইম এয়ার কোয়ালিটি মনিটরিং প্রজেক্ট
South Asia Real-time Air Quality Monitoring Project

Posted on February 23rd 2015
শেয়ার করুন: aqicn.org/faq/2015-02-23/south-asia-real-time-air-quality-monitoring-project/bn/

আমরা সবেমাত্র ছাগলের চন্দ্র নববর্ষে পা রেখেছি (2015 এর জন্য কাঠের উপাদানের সাথে মিলিত), এবং, ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দলের জন্য, এর অর্থ দক্ষিণ পূর্বের নতুন দেশগুলিতে বায়ুর গুণমান পর্যবেক্ষণের প্রসারিত করার জন্য সম্পূর্ণ গতিতে কাজ করা। এশিয়া। যথা: ফিলিপাইন , কম্বোডিয়া এবং ইন্দোনেশিয়া (এবং আরও, যেমন মায়ানমার এবং লাওস, খুব শীঘ্রই অনুসরণ করবে)৷

As there is also a huge demand for PM2.5 monitoring for Thailand (especially Chiang Mai and Bangkok), or for more station in Vietnam (Ho Chi Minh City), the extension will also cover selected countries with existing network.

কিন্তু, এইবার, আগের দেশগুলির থেকে ভিন্ন, আমাদের সবার সাহায্যের প্রয়োজন, এবং বিশেষ করে আপনার সাহায্যের প্রয়োজন যদি আপনি সেই দেশে বসবাস করেন। কারণ হল, এইবার, যেহেতু রিয়েল-টাইম এয়ার কোয়ালিটির তথ্য সেইসব দেশের এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি (ইপিএ) থেকে সর্বজনীনভাবে পাওয়া যাচ্ছে না, তাই ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি প্রধান শহরগুলিতে এয়ার কোয়ালিটি মনিটরিং স্টেশনগুলিকে ক্রাউডসোর্স করতে শুরু করবে। উপরের দেশগুলোর মধ্যে .


Visible Air Pollution on the Manilla and Jakarta Skylines (attribution & attribution)

গত 2 বছর ধরে বিশ্ব বায়ুর গুণমান সূচক প্রকল্পে আমরা যে গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছি তা আমাদের বুঝতে সাহায্য করেছে যে কীভাবে আধা-শিল্প পর্যবেক্ষণ স্টেশনগুলি বিকাশ করা যায়, BAM এবং TEOM-এর তুলনায় অনেক বেশি সাশ্রয়ী, কিন্তু ডেটা মানের সমতুল্য স্তরের সাথে এবং একটি অনেক উচ্চতর শক্তি দক্ষতা, আউটডোর-প্রুফ, সহজ রক্ষণাবেক্ষণযোগ্যতা এবং ফর্ম ফ্যাক্টর। এটি সম্ভব হয়েছে শেনজেন নাউইজম জাদুকে ধন্যবাদ।

আগেই উল্লেখ করা হয়েছে, এই প্রকল্পের জন্য যা ভিড় পর্যবেক্ষণের উপর ভিত্তি করে কাজ করে, আমাদের সবার সাহায্য প্রয়োজন, বিশেষ করে আপনার সাহায্য । আপনি সেইসব দেশে বসবাসকারী একজন নাগরিক যেখানে এয়ার কোয়ালিটির ডেটা এখনও উপলব্ধ নেই, আপনি এমন একজন নাগরিক যিনি শুধু রিয়েল-টাইম তথ্য পেতে চান, আপনি একজন বিনিয়োগকারী যে কিনা আমাদের প্রকল্পের ক্ষমতায়ন এবং গতি বাড়াতে আগ্রহী, কিনা আপনি একটি এনজিও থেকে এসেছেন এবং এই প্রকল্পে সহযোগিতা করতে চান বা আপনি মিডিয়া থেকে এসেছেন এবং এই প্রকল্প সম্পর্কে আরও জানতে চান, তারপর নীচের লিঙ্কগুলির মধ্যে একটি চেক করুন:


আপনি যদি অন্য দেশের (এমনকি দক্ষিণ এশিয়ার বাইরেও) বায়ুর গুণমানের ডেটা পর্যবেক্ষণ করতে আগ্রহী হন বা আপনি যদি বিশ্ব বায়ুর গুণমান সূচক প্রকল্প সম্পর্কে আরও তথ্য পেতে চান, তাহলে আপনি নীচের ফর্মের মাধ্যমেও জিজ্ঞাসা করতে পারেন:

The South Asian Air Quality monitoring project - inquiry form
Enter your name (eg John Doe):
Enter your email address (eg john.doe@mail.com):
Write few words about you (eg I live in Dhaka, and would like to help for a hosting monitoring station):
Confirm that you
are a human:
Then click on
this submit button:

কাঠের ছাগলের নববর্ষের শুভেচ্ছা,
ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল।



Note 1: The US State Department and US EPA might also be able to provide a huge support on this project. Check the article from the New York times: "US Expands Air Quality Monitoring to Include Some Embassies".
সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius