স্যাটেলাইট এয়ার কোয়ালিটি মনিটরিং: NASA WorldView এর ভূমিকা
Satellite Air Quality monitoring: Introduction to the NASA WorldView

Posted on February 15th 2015
শেয়ার করুন: aqicn.org/faq/2015-02-15/satellite-air-quality-monitoring-introduction-to-the-nasa-worldview/bn/

আমরা সম্প্রতি NASA রিমোট সেন্সিং মনিটরিং প্রোগ্রামের সাথে একটি সহযোগিতা শুরু করার বিশেষাধিকার পেয়েছি;

উদ্দেশ্য হল NASA স্যাটেলাইটের উপর ভিত্তি করে রিমোট এয়ার কোয়ালিটি সেন্সিং ব্যবহার করা যেখানে সেন্সর পাওয়া যায় না এমন জায়গায় বায়ুর গুণমান নির্ধারণ করা (যেমন সমুদ্রের উপরে, কিন্তু সেন্সরগুলি এখনও উপলব্ধ নয় এমন দেশগুলির জন্য)।


প্রথম নজরে, রিমোট স্যাটেলাইট সেন্সিং তত্ত্ব এবং এই বিশাল-ডেটা প্রক্রিয়া করার জন্য প্রয়োজনীয় অ্যালগরিদমগুলি অ-বিজ্ঞানীদের জন্য কিছুটা অসভ্য বলে মনে হয়, উদাহরণস্বরূপ, অ্যারোসল অপটিক্যাল ডেপথ ( ওরফে AOD) এবং এরোসল অপটিক্যাল থিকনেসের মতো ডেটা সেটগুলি পরিচালনা করতে হবে। ( ওরফে AOT)। কিন্তু, প্রকৃতপক্ষে, NASA ডেটাকে যে কেউ ব্যবহার করতে এবং বোঝার জন্য খুব সহজ করে তুলতে একটি দুর্দান্ত কাজ করেছে, তবে এটি অবাধে উপলব্ধ (পাবলিক ডোমেনে)!

NASA ARSET প্রোগ্রামের সাথে আমাদের সহযোগিতা সহ স্যাটেলাইট ডেটার ব্যবহার সম্পর্কে আমরা লিখতে যাচ্ছি এমন অনেক বিষয় রয়েছে। কিন্তু শুরু করার জন্য, আমরা বিশ্ব-দর্শন নামে তাদের একটি পণ্যের সাথে পরিচয় করিয়ে দিতে চাই, যা ব্যবহার করা খুবই সহজ এবং স্বজ্ঞাত, এবং প্রত্যেকের কাছে পরিচিত হওয়ার মতো মূল্যবান। বিশ্বদর্শনের খুব সুন্দর বৈশিষ্ট্য হল ঐতিহাসিক ভিউ প্রদান করার ক্ষমতা, যাতে আপনি গত কয়েক বছরে (এবং আবার, বিনামূল্যে) যেকোনো দিনের ডেটা পরীক্ষা করতে পারেন।

নীচের ছবিটি 14 জানুয়ারী তারিখের, এবং মোডিস অ্যাকোয়া স্তরটিকে আগুন এবং তাপীয় অসঙ্গতির সাথে দেখায় (লাল দাগ হিসাবে প্লট করা হয়েছে)। সিঙ্গাপুর ছেড়ে যাওয়া লোকেদের জন্য, এই দৃশ্যটি সাধারণ হতে পারে কারণ সিঙ্গাপুর EPA স্যাটেলাইট হটস্পট পর্যবেক্ষণ প্রদান করছে, বিশেষ করে ইন্দোনেশিয়া থেকে আগুন নিরীক্ষণ করার জন্য।



একই চিত্র NASA ওয়ার্ল্ড ভিউ সার্ভার থেকে উপলব্ধ:https://earthdata.nasa.gov/labs/worldview/

এটি স্ন্যাপশটের অন্যান্য সেটে দুই দিনের জন্য থাইল্যান্ড এবং কম্বোডিয়ার তুলনামূলক দৃশ্য দেখায়। একটি প্রায় পরিষ্কার আকাশ সহ (বাম দিকে), এবং অন্যটি একটি দৃশ্যমান কুয়াশা সহ (ডান দিকে)। Aerosol Optical Depth (AOD) ওভারলে (নীচে স্ন্যাপশট) ব্যবহার করে, সবচেয়ে ধোঁয়াটে হিসাবে চিহ্নিত অঞ্চলগুলিকে লাল থেকে হলুদ রঙ দিয়ে হাইলাইট করা হয়। উপরের এবং নীচের স্ন্যাপশটগুলির তুলনা করে, এতে কোন সন্দেহ নেই যে AOD ব্যবহার করা দূষণ সনাক্ত করার সঠিক উপায় এবং এর মাধ্যমে বাতাসে PM 2.5 এর পরিমাণ নির্ধারণ করা যায়। এটি এমন কিছু যা আমরা খুব শীঘ্রই লিখব।


Januray 16th 2015 - Clear sky over Cambodia
February 11th 2015 - Visible Haze over Cambodia

Same images with the AOD overlay (yellow: thick haze - red: medium haze - blue: light haze)

অনুগ্রহ করে মনে রাখবেন যে কুয়াশার মতো দেখায় তা সবসময় কণার বিষয় নয় - PM2.5 দূষণ। কুয়াশা ধোঁয়া, ধুলো এবং দূষণের মিশ্রণ হতে পারে। কিছু ক্ষেত্রে (এই নিবন্ধটি দেখুন) এটি আর্দ্রতার কারণেও হতে পারে।

oOo

স্যাটেলাইট ডেটার একটি সীমাবদ্ধতা হল যে এটি শুধুমাত্র দৈনিক ভিত্তিতে পাওয়া যায় (ভূমি পর্যবেক্ষণের জন্য ঘন্টায় পরিবর্তে), এবং এটি মেঘলা আকাশের সাথে কাজ করে না (অবশ্যই, স্যাটেলাইটটি মেঘ দেখতে পারে না, অন্তত জন্য অ্যাকোয়া এবং টেরা)। কিন্তু এমনকি, এই সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও, এটি অনেক সম্ভাবনা সহ একটি দুর্দান্ত সরঞ্জাম: সেন্সর ছাড়াই দেশগুলির জন্য ডেটা সরবরাহ করা, বিশ্বব্যাপী এবং বিশ্বব্যাপী বায়ু মানের পূর্বাভাসের জন্য একটি উত্স সরবরাহ করা, ...

সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius