তাত্ক্ষণিক কাস্ট সহ গ্রাউন্ড ওজোন এয়ার কোয়ালিটি সূচক আপডেট
Ground Ozone Air Quality Index update with Instant Cast

Posted on May 18th 2015
শেয়ার করুন: aqicn.org/faq/2015-05-18/ground-ozone-air-quality-index-update-with-instant-cast/bn/

(Attribution: Houston Clean Air Network )

গ্রাউন্ড ওজোন এয়ার কোয়ালিটি ইনডেক্স গণনাটি ইনস্ট্যান্ট কাস্ট ধারণা অনুসরণ করতে আপডেট করা হয়েছে, অর্থাৎ আগের ঘন্টার দূষণের পরিবর্তে এখনই দূষণের প্রতিবেদন করতে। ইনস্ট্যান্ট কাস্ট সম্পর্কে আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে এই নিবন্ধটি পড়ুন।

ওজোন সূচকের গণনা এখন আগের 8 ঘন্টার গড়ের পরিবর্তে ঘন্টায় রিডিং ব্যবহার করছে, কিন্তু এখনও 100 এর নিচে AQI এর জন্য একই 8 ঘন্টা AQI ব্রেকপয়েন্ট সূত্র প্রয়োগ করছে। 8-ঘন্টার গড় ঘনত্ব গণনা করার পূর্ববর্তী পদ্ধতি ব্যবহার করা হয় না তাত্ক্ষণিক প্রতিবেদনের জন্য আরও AQI 100 এর উপরে, স্বাভাবিক 1 ঘন্টা ওজোন ব্রেকপয়েন্ট ব্যবহার করা হয় (যদিও আগে, 100 এর উপরে AQI সর্বোচ্চ 1 ঘন্টা এবং 8 ঘন্টা রিডিং হিসাবে সংজ্ঞায়িত করা হয়েছিল)।


ডানদিকের গ্রাফটি ব্যবহারে ব্রেকপয়েন্টের সংক্ষিপ্ত বিবরণ দিচ্ছে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রজেক্টে ব্যবহৃত "ওজোন ইন্সট্যান্ট কাস্ট" ব্রেকপয়েন্টের সাথে সংশ্লিষ্ট একটি গ্রিন লাইন।

Index Values
Color coding
AQI Category1-hour
breakpoints
(ppm)
8-hours
breakpoints
(ppm)
8-hours breakpoints
proposed new
standard from US EPA
0 - 50
Good-0 - 600 - 50
51 - 100
Moderate-60 - 7550 - 65
101 – 150
Unhealthy
for Sensitive Groups
125 - 16575 – 9565 - 85
151 – 200
Unhealthy165 - 20595 – 11585 - 105
201 – 300
Very Unhealthy205 - 405115 – 375105 - 200
301 – 500
Hazardous405 - 505--

ইউএস ইপিএ ইপিএ ওজোনের প্রভাব সম্পর্কে ব্যাপক বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে স্থল-স্তরের ওজোনের জন্য ন্যাশনাল অ্যাম্বিয়েন্ট এয়ার কোয়ালিটি স্ট্যান্ডার্ড (এনএএকিউএস) শক্তিশালী করার প্রস্তাব করছে ( আরও তথ্য )। এই নতুন স্ট্যান্ডার্ড (উপরের গ্রাফে ধূসর রঙে প্লট করা হয়েছে) শুধুমাত্র 8 ঘন্টা গড় ব্রেকপয়েন্টের জন্য, এবং যেহেতু এটি এখনও অনুমোদিত নয় - এটি "ওজোন ইনস্ট্যান্ট কাস্ট" ব্রেকপয়েন্টগুলির জন্য ব্যবহার করা হয় না।

oOo

এই স্কেলটি অন্যান্য দেশের দ্বারা ব্যবহৃত স্কেলের সাথে কীভাবে তুলনা করে তা বুঝতে আগ্রহীদের জন্য, প্রথম গুরুত্বপূর্ণ বিষয়ের দিকে মনোযোগ দিতে হবে যে দাঁড়িপাল্লার জন্য ব্যবহৃত ঘনত্ব একক পরিবর্তিত হতে পারে: US EPA-এর জন্য, ওজোন ঘনত্ব পিপিএম-এ প্রকাশ করা হয়। (প্রতি মিলিয়ন কণা) যখন ভারত এবং চীন সহ অন্যান্য অনেক দেশের জন্য, এটি µg/m 3 এ প্রকাশ করা হয়;

অতএব, দাঁড়িপাল্লা তুলনা করার প্রথম ধাপ হল একটি প্রাথমিক ঘনত্ব একক ব্যবহার করা। এই ক্ষেত্রে, ppm প্রাথমিক একক হিসাবে রাখা হয়। µg/m 3 থেকে রূপান্তর; কিছুটা সহজবোধ্য এবং এটি কণার সংখ্যাকে ওজোনের আণবিক ভর দিয়ে বাতাসের ঘনত্বের গুণে গুণ করে।

বায়ুর ঘনত্ব পরিবেষ্টিত তাপমাত্রা এবং বায়ুমণ্ডলীয় চাপের উপর নির্ভরশীল, তবে, সহজ করার জন্য, 25 ডিগ্রি সেলসিয়াস পরিবেষ্টিত তাপমাত্রা এবং 1 বায়ুমণ্ডলীয় চাপের একটি সাধারণ অনুমান ব্যবহার করা হয়। এই অবস্থার অধীনে, রূপান্তরের জন্য নিম্নলিখিত সূত্র ব্যবহার করা হয়:

Ozone Concentration (ppb) = 2.1414 x Ozone Concentration (µg/m3)

স্কেলগুলিকে এখন একই পিপিএম স্কেলে তুলনা করা যেতে পারে, এবং নীচের দুটি গ্রাফ 8 ঘন্টা এবং 1 ঘন্টার জন্য সংশ্লিষ্ট স্কেল দেখায়। সুতরাং, আবারও, যেমনটি আগে অনেকবার দেখা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ব্যবহৃত স্কেলগুলি আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক বেশি নিরাপদ!



সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius