ডাইলোস এয়ার পার্টিকিউল পাল্টা পরীক্ষা, অংশ 1।
Dylos Air Particule counter experimentation, part 1.

Posted on September 8th 2013
শেয়ার করুন: aqicn.org/faq/2013-09-08/dylos-air-particule-counter-experimentation-part-1/bn/

বায়ুর গুণমান পরিমাপের সবচেয়ে সাধারণ উপায়, যতদূর এটি PM 10 এবং PM 2.5 কণার সাথে সম্পর্কিত, তথাকথিত বিটা অ্যাটেন্যুয়েশন মনিটর , ওরফে BAM (ডান দিকের ছবি দেখুন) ব্যবহার করা। এগুলি পেশাদার সরঞ্জাম, এবং চীন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বের বেশিরভাগ ক্ষেত্রে বায়ুর গুণমান পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত একমাত্র সরকারী সরঞ্জাম। সবচেয়ে বিখ্যাত নির্মাতা হল মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক কোম্পানি মেট-ওয়ান

বিএএম কাজের নীতিটি বেশ সহজ: এটি কণা পদার্থের (পিএম) পাতলা স্তরের মাধ্যমে প্রেরিত বিটা কণার (ইলেকট্রন) সংখ্যা হ্রাসকে পরিমাপ করে। পিএম স্তরের পুরুত্ব যত বাড়বে, বিটা কণার সংখ্যা তত কম হবে।





এই ধরনের BAM সরঞ্জামের একমাত্র সমস্যা হল খরচ, আনুমানিক 120K CNY (15K EUR)। শুধুমাত্র চীনে, এর মধ্যে প্রায় 500টি রয়েছে (প্রতিটি শহরের জন্য প্রায় 10টি স্টেশন), এবং এখনও, এটি যথেষ্ট নয় কারণ এখনও অনেক শহর রয়েছে যেখানে কোনও PM 2.5 রিডিং নেই৷ থাইল্যান্ডে, 21টি স্বয়ংক্রিয় (অর্থাৎ ঘন্টায় পড়ার সাথে) স্টেশন রয়েছে, কিন্তু তাদের কোনটিই PM 2.5 ডেটা প্রদান করে না। এবং ভিয়েতনামে, সমগ্র দেশের জন্য মাত্র 3টি স্টেশন রয়েছে।

সুতরাং, সমস্ত বিশ্ব সরকার নতুন বিটা অ্যাটেন্যুয়েশন মনিটরগুলিতে বিনিয়োগ করার জন্য অপেক্ষা করার সময়, এমন কিছু কি করা যেতে পারে? তাহলে উত্তর হল হ্যাঁ ! প্রকৃতপক্ষে তুলনামূলকভাবে সাশ্রয়ী মূল্যের সরঞ্জাম রয়েছে যা PM 10 এবং PM 2.5 ভিত্তিক বায়ুর গুণমান পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে। সবচেয়ে বিখ্যাত হল ডাইলোস এয়ার পার্টিকুল কাউন্টার:






আপনি যদি জানতে চান যে ডাইলোস এয়ার পার্টিকিউল কাউন্টারটি কীভাবে কাজ করছে, অনুগ্রহ করে woodgears.ca থেকে ম্যাথিয়াসের চমৎকার বিপরীত প্রকৌশল কাজটি দেখুন, অথবা কেবল ডাইলোসের ওয়েবসাইট ( www.dylosproducts.com/ ) থেকে দেখুন। পরিমাপের পিছনের তত্ত্বটি বোঝার জন্য আপনি অপটিক্যাল স্ক্যাটারিং-এর উপর ভিত্তি করে পরিবেশগত কণা বিশ্লেষণের জন্য রিসার্চ পেপার একটি কম খরচের যন্ত্রও উল্লেখ করতে পারেন।

দ্রষ্টব্য: এই নিবন্ধটি 2013 সালে লেখা হয়েছিল। যদিও Dylos মনিটর এখনও একটি ভাল পণ্য, আজকাল অনেক ভাল এবং সাশ্রয়ী মূল্যের পর্যবেক্ষণ পণ্য রয়েছে, তাই আমরা আর Dylos পণ্য কেনার পরামর্শ দিই না।

আপনি উদাহরণস্বরূপ ES Labs থেকে GAIA এয়ার কোয়ালিটি মনিটরিং স্টেশনের পণ্য পরিসর পরীক্ষা করতে পারেন।


--



বায়ুর গুণমান পরিমাপের জন্য এই ধরনের ডাইলোস সরঞ্জামগুলি একটি অস্থায়ী সমাধান হিসাবে ব্যবহার করা যেতে পারে তা প্রমাণ করার জন্য, আমরা পিসি ইন্টারফেসের সাথে ডিলোস ডিসি 1100 প্রো- এর উপর ভিত্তি করে আমাদের ল্যাবে একটি ছোট পরীক্ষা সেটআপ করি। Dylos PC 1000 pro তুলনামূলকভাবে সস্তা এবং অ্যামাজন থেকে 319 ডলারে কেনা যাবে।

Please, note that you must get the pro, with PC interface version. The Pro is needed to be able to measure particules as small as PM2.5, as the non-pro version can only detect PM10 particules or larger. The PC interface version mandatory as it provides a Serial interface, needed for automatically extracting the data from the dylos monitor to the PC.

আপনি যদি চীন থেকে, taobao বা jndong (jd.com) থেকে সরঞ্জামগুলি কিনে থাকেন তবে দয়া করে সতর্ক থাকুন এবং সঠিক সংস্করণটি অর্ডার করতে ভুলবেন না। পিসি ইন্টারফেস ছাড়াই ডিসি 1100-এর সবচেয়ে সাধারণ সংস্করণ। তাওবাওতে শুধুমাত্র কয়েকটি দোকান এই সঠিক সংস্করণটি প্রদান করে, এবং লেখার বর্তমান সময়ে, jd.com সঠিক সংস্করণটিও প্রদান করে না। আপনার যদি চীন থেকে সরঞ্জাম কেনার জন্য সাহায্যের প্রয়োজন হয়, আপনি "ডাইলোস ইকুইপমেন্ট অর্ডার" বিষয়ের সাথে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন এবং আমরা আপনাকে অর্ডার দেওয়ার জন্য সাহায্য করব।


--

সার্ভারে পাঠানোর জন্য ডেটা স্বয়ংক্রিয়ভাবে বের করার জন্য, একটি রাস্পবেরি পিআই ($56) এবং একটি সিরিয়াল টু ইউএসবি কেবল ($9) ব্যবহার করা হয়, মোট $375 এর BOM। (নীচের ছবিতে ক্লিক করে আপনি অ্যামাজন থেকে এই সমস্ত উপাদান কিনতে পারেন)



Dylos DC1100 pro
with PC interface
Serial to USB cable Raspberry PI


রাস্পবেরি PI-তে ডাইলোস কণার কাউন্টার সংযুক্ত করার জন্য ডকুমেন্টেশন এবং স্ক্রিপ্টগুলি স্বয়ংক্রিয়ভাবে ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প সার্ভারে ডাইলোস ডেটা আপলোড করার জন্য github: github.com থেকে বিনামূল্যে পাওয়া যায়। আপনার কোন প্রশ্ন থাকলে, আপনি "Dylos পরীক্ষা" বিষয়ের সাথে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

এছাড়াও, অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি যখন আপনার ডাইলোস পার্টিকিউল কাউন্টারটি বাইরে সেটআপ করেন, তখন আপনি এটি কোথায় খুঁজে পান সেদিকে আপনাকে সতর্ক থাকতে হবে। আদর্শভাবে, এটি এমন জায়গায় হওয়া উচিত যেখানে খুব বেশি বাতাস নেই, কারণ বাতাস পাঠের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে (কারণটি হ'ল ডাইলোস কাউন্টার বায়ু প্রবাহ পেতে একটি সাধারণ ফ্যান ব্যবহার করছে এবং বায়ু প্রবাহের পরিমাণ সঠিক রিডিংয়ের জন্য প্রতি মিনিটে ধ্রুবক হওয়া প্রয়োজন ~ পেশাদার MetOne BAM সেন্সরগুলির তুলনায় এই ধরণের উপাদান এত সাশ্রয়ী হওয়ার একটি কারণ এই সাধারণ ফ্যানটি।


--

BAM পড়ার সাথে Dylos রিডিং তুলনা করার জন্য, আমরা বেইজিং চাওয়াং এগ্রিকালচারাল এক্সিবিশন হল (朝阳农展馆) দ্বারা প্রদত্ত BAM ডেটা ব্যবহার করি, কারণ আমাদের স্টেশন সানলিতুন সোহো এলাকায় অবস্থিত।

এবং এখানে রিয়েল-টাইম ফলাফল: নীল রেখাটি হল ডাইলোস রিডিং (প্রতি মিনিটে আপডেট করা হয়), এবং লাল রেখাটি BAM ডেটা (প্রতি ঘন্টায় আপডেট করা হয়)। প্রথম গ্রাফটি পিএম 10 রিডিং তুলনা করতে হয়, যখন দ্বিতীয় গ্রাফটি পিএম 2.5 এর সাথে তুলনা করে। এছাড়াও, দয়া করে মনে রাখবেন যে BAM ডেটা সরাসরি µg-এ প্রদান করা হয়, অর্থাৎ AQI গ্রেডে রূপান্তরিত হয় না।





(Click on the picture to open the real time version)



আপনি দেখতে পাচ্ছেন, ডাইলোস এবং বিএএম রিডিংয়ের মধ্যে সাদৃশ্যটি বেশ উচ্চ, তবে এখনও সর্বদা সম্পূর্ণ তুলনীয় নয়। এই পোস্টের দ্বিতীয় অংশে (যা আমরা দুই মাস পরে লিখব, একবার আমরা পর্যাপ্ত ডেটা সংগ্রহ করার পরে), আমরা রিডিং সম্পর্কে আরও পরিসংখ্যানগত ডেটা সরবরাহ করব।

এছাড়াও, আপনি যদি এই পরীক্ষায় যোগদান করতে আগ্রহী হন, আপনার নিজস্ব Dylos স্টেশন স্থাপন করে, অনুগ্রহ করে আমাদের সাথে যোগাযোগ করুন ৷ আমরা সমস্ত স্ক্রিপ্ট এবং বিস্তারিত সেটআপ প্রদান করব, সেইসাথে আপনাকে সেন্সর ডাটাবেস যোগ করব, যাতে আপনি রিয়েল-টাইমে আপনার পড়া দেখতে পারেন।


--

এই পোস্টের ফলোআপ হিসাবে, আপনি ডাইলোস এয়ার পার্টিকিউল কনটার পরীক্ষা রক্ষণাবেক্ষণ সম্পর্কে নতুন পোস্টটি পরীক্ষা করতে পারেন।



oOo
সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius