আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে বায়ুর গুণমান
Air Quality in Africa and Middle East

Posted on April 8th 2015
(re-edited on January 12th 2020)
শেয়ার করুন: aqicn.org/faq/2015-04-08/air-quality-in-africa-and-middle-east/bn/


Flag of the African Union

বায়ুর গুণমান সম্পর্কে কথা বলার সময়, প্রথম যে দেশগুলি মানুষের মনে আসে তা হল চীন এবং ভারত এবং আরও সাধারণভাবে এশিয়া। এমনকি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পেও , এশিয়া সর্বদাই, শুরু থেকে, আমাদের শক্তিশালী ফোকাস (সম্ভবত কারণ এখানেই আমাদের সদর দপ্তর অবস্থিত!)।

কয়েক বছর আগে, 2012 সালে, আমরা ওশেনিয়া থেকে শুরু করে এবং তারপরে ইউরোপ এবং উত্তর আমেরিকা , দক্ষিণ আমেরিকার সাথে অনুসরণ করে অন্য সাতটি মহাদেশকে কভার করার জন্য আমাদের সুযোগ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলাম।

কিন্তু আফ্রিকা নামক সাতটি মহাদেশের একটি আশ্চর্যজনকভাবে পিছিয়ে আছে। আমরা এই তথ্যের অভাব সম্পর্কে অনেক অনুসন্ধান পেয়েছি, এবং শেষগুলির মধ্যে একটি ছিল সাইদ ই. যিনি লিখেছেন:

ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প সাইট তৈরি করার জন্য ধন্যবাদ। এটা খুব দরকারী তথ্য দেয়.
আমার একমাত্র উদ্বেগ কেন আফ্রিকা বিবেচনা করা হয় না।
তথ্যের জন্য আমি একজন মরক্কোর নাগরিক।

উত্তর আফ্রিকা এবং মধ্যপ্রাচ্যে বায়ুর গুণমান নিয়ে উদ্বেগের একটি ভাল কারণ রয়েছে, সাহারান ধুলোর কারণে। এই পরিমাণ ধূলিকণা এতটাই বিশাল যে এটি মহাদেশগুলিকে অতিক্রম করতে এবং দক্ষিণ আমেরিকা কিন্তু ইউরোপের দিকেও যেতে সক্ষম।


--

আমরা আফ্রিকায় (এবং মধ্যপ্রাচ্য) উপলব্ধ এয়ার কোয়ালিটি মনিটরিং নিয়ে অনেক গবেষণা করছি, এবং ফলাফল হল যে আফ্রিকার মাত্র দুটি দেশ আফ্রিকাতে রিয়েল-টাইম ডেটা প্রদান করছে: সেই দুটি দেশ হল সেনেগাল এবং দক্ষিণ আফ্রিকা

সৌভাগ্যবশত, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) 2014 সালের হালনাগাদ আউটডোর এয়ার কোয়ালিটির ইনভেন্টরি তৈরি করতে খুব ভালো কাজ করছে, who.int/phe/health_topics/outdoorair/en/ থেকে পাওয়া যাচ্ছে।

তাদের ইনভেন্টরি থেকে, দেখা যাচ্ছে যে সেনেগাল এবং দক্ষিণ আফ্রিকার প্রজাতন্ত্রগুলি ছাড়া যা আমরা ইতিমধ্যে ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে আবিষ্কার করেছি, 4টি অন্যান্য দেশও রিডিং প্রদান করছে, যথা: ঘানা, লাইবেরিয়া, তানজানিয়া এবং মরিশাস।

আশ্চর্যজনকভাবে, মরক্কোর কোন উল্লেখ নেই যার জন্য আমরা বিদ্যমান মনিটরিং স্টেশনগুলির প্রমাণ পেয়েছি। অন্য চমক হল কেনিয়ার জন্য, যেটি সেই দেশ যেখানে জাতিসংঘের পরিবেশ কর্মসূচি (ইউএনইপি) সদর দপ্তর অবস্থিত। কেউ আশা করবে যে ইউএনইপি তাদের বিল্ডিংয়ের ছাদে একটি মনিটরিং স্টেশন স্থাপনের উদ্যোগ নিয়েছে, ঠিক যেমন মার্কিন পরামর্শদাতারা এখন সারা বিশ্বে করছে।

ডাব্লুএইচও রিপোর্টে উল্লিখিত সমস্ত দেশই অবিচ্ছিন্ন পাঠ প্রদান করছে না: তাদের মধ্যে কিছুর জন্য, পর্যবেক্ষণ একটি অস্থায়ী প্রকল্প এবং ডেটা শুধুমাত্র সীমিত সময়ের জন্য উপলব্ধ। যাইহোক, 4টি নতুন দেশের তথ্য পাওয়ার সাথে সাথে আমরা ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পের ওয়েবসাইট আপডেট করব। ইতিমধ্যে, নীচের মানচিত্রের সাহায্যে বর্তমান বায়ু মানের অবস্থা সম্পর্কে ধারণা পেতে পারেন, যা রিয়েল-টাইম দৈনিক গড় দূরবর্তী উপগ্রহ রিডিংয়ের উপর ভিত্তি করে।

Africa map with PM2.5 AQI overlay, forecasted on - Markers in blue are for Africa, and in violet for Middle East.
GhanaAccra - 4 residential and 1 roadside station in Accra
LiberiaBuchanan (rural) - 1 station: rural, 500m away from community, Osris Sanniquellie (rural) - 1 station: rural, within the community, Osiris monitors
MauritiusBeau Bassin/Rose Hill, Coromandel - 1 station: in town of Beau Bassin/Rose Hill Bramsthan, Flacq - 1 station: in Placq (rural) Midlands - 1 station: rural Port Louis - 1 station: urban St Louis city
SenegalDakar - 3 stations in capital city: 2 traffic, 1 urban for PM10; 1 station traffic for PM2.5
South AfricaCape Town (urban, total) - 7 stations: 6 urban (incl regional urban), 1 industrial Durban - 5 stations: urban, mostly residential Highveld Priority Area Network - 5 stations: residential Johannesburg - 6 stations: 2 no info, 3 background, 1 urbna/commercial/industrial Tshwane (Pretoria) (total, urban) - 6 stations: 3 no info, 3 residential/industrial Vaal Priority Area - 5 stations: urban, mostly residential Waterberg - 3 stations: residential
Unit. Rep. of TanzaniaMorogoro - 1 station, 2 measurement (during dry and wet season)

--

মধ্যপ্রাচ্যে আগ্রহী পাঠকদের জন্য, ডব্লিউএইচও বেশ কয়েকটি দেশে পর্যবেক্ষণের ডেটা উপলব্ধ রয়েছে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে ইতিমধ্যেই উদ্ভাবিত একটি হল সংযুক্ত আরব আমিরাত , ইরান , কাতার এবং লেবানন

অনুগ্রহ করে মনে রাখবেন লেখার সময়, আবুধাবি/ইউএই-এর জন্য এয়ার কোয়ালিটি মনিটরিং সিস্টেম কাজ করছে না, এবং বেশ কয়েক মাস ধরে রক্ষণাবেক্ষণে রয়েছে (2014 সালের গ্রীষ্ম থেকে)। দুবাইয়ের মনিটরিং সিস্টেম অবশ্য কাজ করছে।

AfghanistanKabul - ISAF HQ - 1 station: urban Mazar-e Sharif - Camp Northern Lights - 1 station: urban outskirts
EgyptCairo - 48 stations (8 industrial, 9 urban, 5 residential, 10 traffic, 4 remote, 12 mixed) Delta cities - 13 stations (4 industrial, 4 urban, 2 residential, 1 remote, 2 mixed)
IranAhvaz - 1 station (residential) Khoramabad - 8 stations, covering the metropolis area Tehran - 7 stations with valid data: no information given about sites
JordanAmman - 4 stations: 2 high and 2 low pollution areas
LebanonBeirut - 3 stations in 1 city Tripoli - 01/2008-06/2008 (6 months)
PakistanKarachi - 3 stations in various location: 1 unknown, 1 industrial/residential, 1 commercial/residential Lahore - Johar Town - 1 station: residential Peshwar - 1 station: N/A Rawalpindi - 1 station: residential
BahrainHamad Town - 1 Residential urban station Hidd - 1 Residential urban station Ma'ameer - 1 Residential Industrial station (Mixed) Nabih Saleh - 1 Urban background station Ras Hayan - 1 Rural background station
OmanMuscat - 4 stations in 1 city: 1 commercial, 2 industrial, 1 unknown
QatarAl Wakrah - Mobile Station Doha - 3 stations
Saudi ArabiaJeddah - 7 stations: 3 residential, 3 urban and 1 suburban
United Arab EmiratesAbu Dhabi - 2 stations: 2 urban/residential Al Ain - Urban/ Residential -Al Ain School - 1 station: urban/residential Al Gharbia - Biya Zayed - 1 station: no information given

--



Extract of the World Health Organization Ambient (outdoor) air pollution in cities database

...
সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius