এয়ার কোয়ালিটি ইনডেক্সের ভিজ্যুয়াল স্বীকৃতি - হ্যানয়-এ প্রযোজ্য একটি কেস
Visual recognising the Air Quality Index - a case applied to Hanoi

Posted on February 8th 2015
শেয়ার করুন: aqicn.org/faq/2015-02-08/visual-recognising-the-air-quality-index-a-case-applied-to-hanoi/bn/

এই সপ্তাহের শুরুর দিকে (ফেব্রুয়ারি 2015), আমরা হ্যানয় নাগরিকের কাছ থেকে বেশ কয়েকটি অনুসন্ধান পেয়েছি যা হ্যানয় পৃষ্ঠায় ( শহর/ভিয়েতনাম/হ্যানোই ) প্রদর্শিত বায়ু গুণমান সূচক সম্পর্কে বিস্মিত।

অনুসন্ধানের প্রধান কারণ ছিল যে ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পে প্রদর্শিত বায়ুর গুণমান সূচকটি প্রায় 50 (সবুজ AQI) স্তরের ছিল, যখন হ্যানয়ের বাইরের দৃশ্যমানতা এইরকম ছিল:


রেফারেন্সের জন্য, বেইজিং-এ একই দিনে যেখানে বেইজিং-এ বায়ু গুণমান সূচক 180 স্তরের কাছাকাছি ছিল, দৃশ্যমানতা এই ছবির মতো দেখায়:



বেইজিংয়ের জন্য উপরের ছবিটিতে একটি আকর্ষণীয় মন্তব্য হল যে ছবিটির ডান অংশে বাম অংশের চেয়ে সবচেয়ে খারাপ দৃশ্যমানতা রয়েছে। এটি আসলে সম্পূর্ণ স্বাভাবিক, দূষণ সবসময় অভিন্ন হয় না, এবং বাতাসের দিকনির্দেশের উপর নির্ভর করে, শহরের একটি অংশে তুলনামূলকভাবে ভাল বাতাসের গুণমান থাকতে পারে যখন অন্য অংশটি আরও খারাপ হতে পারে।



oOo

হ্যানয় এবং বেইজিংয়ের দৃশ্যমানতার তুলনা করার সময় (তুলনামূলক জুম করা দৃশ্যের জন্য ডানদিকের ছবিগুলি দেখুন), এতে কোন সন্দেহ নেই যে উভয় শহরের বায়ুর মান একই স্তরে এবং নিশ্চিতভাবে, বেইজিং AQI প্রায় 180 হলে, তাহলে হ্যানয় AQI 50 এর চেয়ে অনেক বেশি হওয়ার সম্ভাবনা খুব বেশি।

যাইহোক, দয়া করে মনে রাখবেন যে, কখনও কখনও, দরিদ্র দৃশ্যমানতা বায়ু দূষণ (ধোঁয়াশা) এর পরিবর্তে উচ্চ আর্দ্রতার কারণে হয়। আর্দ্রতা এবং ধোঁয়াশার মধ্যে পার্থক্য করার সবচেয়ে সহজ উপায় হল কুয়াশার রঙ পরীক্ষা করা। যদি এটি হলুদ বা ধূসর হয়, তাহলে খুব সম্ভবত এটি ধোঁয়াশার কারণে। কিন্তু যদি এটি একটি পরিষ্কার সাদা হয়, তাহলে সম্ভবত আপনি যা দেখছেন তা হল জলীয় বাষ্প (অর্থাৎ আর্দ্রতা)।

যদি আপনার এখনও কিছু সন্দেহ থাকে, আপনি আপনার অঞ্চলের জন্য বায়ু মানের পূর্বাভাসও উল্লেখ করতে পারেন: পূর্বাভাস সর্বদা বর্তমান দিন দিয়ে শুরু হয়, তাই আপনি পূর্বাভাস অ্যানিমেশনের প্রথম ফ্রেম থেকে আপনার শহরের জন্য AQI স্তর পরীক্ষা করতে পারেন।

oOo

যখন আপনি রিপোর্ট করা এয়ার কোয়ালিটির সাথে এই ধরনের সমস্যাটি লক্ষ্য করেন - তখন, অনুগ্রহ করে, আমাদের একটি ইমেল পাঠান এবং আমরা পরীক্ষা করার জন্য প্রয়োজনীয় কাজ করব, ডেটা যাচাই করব এবং সমস্যাটি সমাধানের জন্য প্রাসঙ্গিক স্থানীয় EPA-এর সাথে যোগাযোগ করব৷

হ্যানয়ের সাথে সমস্যাটি আসলে একটি সমস্যা ছিল যেটি মনিটরিং স্টেশন নিজেই খুব কম মান নির্গত করে। একবার সমস্যাটি ভালভাবে চিহ্নিত এবং স্বীকার করা হলে, স্থানীয় হ্যানয় ইপিএ (এনভায়রনমেন্ট প্রোটেকশন এজেন্সি) সমস্যাটি সমাধান করতে এবং মনিটরিং স্টেশনটিকে আবার স্বাভাবিকভাবে কাজ করতে সময় নেয়নি। প্রচেষ্টা এবং দ্রুত পদক্ষেপের জন্য হ্যানয় EPA কে আবার অনেক ধন্যবাদ।

সব FAQ এন্ট্রি দেখতে এখানে ক্লিক করুন
  • AQI Scale: What do the colors and numbers mean?
  • Using Statistical Distances for Real-time Sensor Networks Validation
  • Nitrogen Dioxyde (NO2) in our atmosphere
  • বায়ুর গুণমান এবং দূষণ পরিমাপ সম্পর্কে:

    এয়ার কোয়ালিটি লেভেল সম্পর্কে

    -এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) মানস্বাস্থ্য উদ্বেগের স্তর
    0 - 50ভালবায়ু মানকে সন্তোষজনক বলে মনে করা হচ্ছে, এবং বায়ু দূষণের জন্যে অতি সামান্য বা কোন ঝুঁকিই থাকছে না
    51 -100মধ্যপন্থীবায়ুর মান গ্রহণযোগ্য; কিন্তু, কিছু দূষণকারকের জন্য খুব কম সংখ্যক মানুষের পক্ষে সামান্য স্বাস্থ্যের উদ্বেগ থাকতে পারে যারা বায়ু দূষণের জন্য অস্বাভাবিক ভাবে সংবেদনশীল।
    101-150অস্বাস্থ্যকর সংবেদনশীল গ্রুপেরসংবেদনশীল গ্রুপের সদস্যরা স্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। সাধারণ জনগণ প্রভাবিত হতে পারে না।
    151-200অস্বাস্থ্যকরপ্রত্যেকেরই স্বাস্থ্যের ওপর প্রভাব পড়তে শুরু হতে পারে; সংবেদনশীল গ্রুপের সদস্যরা আরও গুরুতর স্বাস্থ্যের ওপর প্রভাব অনুভব করতে পারেন।
    201-300খুব অস্বাস্থ্যকরজরুরি অবস্থা স্বাস্থ্য সতর্কতা। সমগ্র জনসংখ্যার প্রভাবিত হতে পারে।
    300+বিপজ্জনকস্বাস্থ্য সতর্কতা: প্রত্যেকেরই আরও গুরুতর স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে

    বায়ুর গুণমান এবং দূষণ সম্পর্কে আরও জানতে, উইকিপিডিয়া এয়ার কোয়ালিটি বিষয় বা বায়ুর গুণমান এবং আপনার স্বাস্থ্যের জন্য এয়ারনাউ গাইড দেখুন।

    বেইজিং ডাক্তার রিচার্ড সেন্ট সাইর এমডির খুব দরকারী স্বাস্থ্য পরামর্শের জন্য, www.myhealthbeijing.com ব্লগ দেখুন।


    ব্যবহারের নোটিশ: প্রকাশনার সময় সমস্ত বায়ু গুণমান তথ্য অ-বৈধ হয় এবং গুণমান নিশ্চিতকরণের কারণে এই তথ্যটি যে কোনও সময়ে নোটিশ ছাড়াই সংশোধন করা যেতে পারে। ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্পটি এই তথ্যগুলির সামগ্রীর মধ্যে কম্পাইল করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত দক্ষতা ও যত্ন ব্যবহার করেছে এবং কোনও পরিস্থিতিতে এটি ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেক্স প্রকল্প দল বা তার এজেন্টগুলি এই তথ্য সরবরাহ থেকে সরাসরি বা পরোক্ষভাবে উদ্ভূত কোন ক্ষতি, আঘাত বা ক্ষতির জন্য চুক্তি, নির্যাতন বা অন্যথায় দায়বদ্ধ।



    Settings


    Language Settings:


    Temperature unit:
    Celcius